মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে কড়া প্রতিবাদ বাংলাদেশের

প্রকাশিতঃ 1:46 pm | September 04, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বাংলাদেশের সীমান্তে গোলা ছোড়ার ঘটনায় মিয়ানমারের রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে তৃতীয় বারের মতো তলব করা হয়েছে। রোববার (৪ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় রাষ্ট্রদূতকে তলব করে কড়া প্রতিবাদ জানায় বাংলাদেশ।

গত ১৫ দিনের মধ্যে মিয়ানমার রাষ্ট্রদূতকে তিন দফা সমন করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক মিয়া মাইনুল কবির রাষ্ট্রদূতকে সমন করেন।

বিষয়টি নিশ্চিত করে একজন কর্মকর্তা বলেন, ‘আজ সকালে রাষ্ট্রদূতকে সমন করা হয় এবং প্রায় এক ঘণ্টাব্যাপী বৈঠক হয়। এ বিষয়ে বাংলাদেশের অসন্তুষ্ঠির বিষয়টি তাকে জানানো হয়।’

রাষ্ট্রদূতকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় তলব করা হয় জানিয়ে তিনি বলেন, সীমান্তে মিয়ানমারের অভিযানের কারণে বাংলাদেশের প্রভাব বিষয়ে কড়া প্রতিবাদ জানানোর পাশাপাশি তাদের এ বিষয়ে সতর্ক করা হয়েছে।

শনিবার (৩ সেপ্টেম্বর) বাংলাদেশ সীমান্তে গোলা ছুড়ে মিয়ানমারের সেনাবাহিনী। তাদের যুদ্ধবিমান থেকে ছোড়া ২টি গোলা এসে পড়ে বাংলাদেশ সীমান্তের অভ্যন্তরে। বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের রেজু আমতলী বিজিবি বিওপি আওতাধীন সীমান্ত পিলার ৪০-৪১ এর মাঝামাঝি এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে সীমান্তের ঘটনায় কড়া প্রতিবাদ জানানো হয়।

এর আগে শনিবার (৩ সেপ্টেম্বর) পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম গণমাধ্যমকে জানিয়েছিলেন, মিয়ানমার সীমান্তের ঘটনায় বাংলাদেশে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে রোববার তলব করা হবে। এ ঘটনায় তাদেরকে কড়া প্রতিবাদ জানানো হবে।

উল্লেখ্য, এর আগে গত ২০ ও ২৮ আগস্ট মিয়ানমার থেকে মর্টারশেল বাংলাদেশে এসে পড়ে। সে কারণে ২১ ও ২৯ আগস্ট মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানানো হয়। এবার দুই সপ্তাহের ব্যবধানে তৃতীয় বারের মতো সীমান্তের ঘটনায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করা হলো।

এদিকে মিয়ানমারের সীমান্তের ঘটনায় বাংলাদেশ সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। সীমান্ত পেরিয়ে একজনও মিয়ানমারের নাগরিক বাংলাদেশে ঢুকতে না পারে সে জন্যও নির্দেশনা দেওয়া হয়েছে।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email