তথ্য যাচাই করে সত্য প্রকাশের আহ্বান ডিএনসিসি মেয়রের

প্রকাশিতঃ 10:06 pm | September 03, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

তথ্য যাচাই করে সত্য প্রকাশের আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

তিনি বলেছেন, সাংবাদিকরা সমাজের দর্পণ। আপনারাই মানুষের কাছে তথ্য ও সংবাদ প্রকাশ করেন। তবে তথ্য যাচাই করে সত্য প্রকাশ করতে হবে। আপনাদের গঠনমূলক সংবাদের মাধ্যমে একটি সুন্দর ও জবাবদিহিতামূলক সমাজ ও রাষ্ট্র গড়ে তোলা সম্ভব। আমি আশা করবো, আপনারা শহরের সকল সমস্যা, ইচ্ছা, অভাব, অসঙ্গতি তুলে ধরবেন। তাহলেই আমরা সেসব সমাধান করতে পারবো।

শনিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর প্রেস ইনিস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) মিলনায়তনে সিটি রিপোর্টাস ফোরাম (সিআরএফ) আয়োজিত দুই দিনব্যাপী নগর সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা শেষে সনদ বিতরণ অনুষ্ঠানে মেয়র এসব কথা বলেন

ডিএনসিসি মেয়র আরও বলেন, ঢাকা শহরে অনেক সমস্যা রয়েছে যেগুলোকে আমি সমস্যা না বলে চ্যালেঞ্জ বলি। রয়েছে সমন্বয়হীনতা। এই সমন্বয়হীনতাই নগর উন্নয়নের জন্য বিরাট চ্যালেঞ্জ। নগরের একজন সেবক হিসেবে আমার কাছে এটাই বড় চ্যালেঞ্জ বলে মনে হচ্ছে। তবে সবার সহযোগিতা নিয়ে একদিন এসব সমস্যা আমরা সমাধান করে এ শহরকে পরবর্তী প্রজন্মের জন্য বাসযোগ্য করে যাব।

তিনি বলেন, ঢাকার বড় চ্যালেঞ্জ হলো খাল দখল, ফুটপাত দখল, আইন না মানা, যানজট। এসব সমস্যা সমাধানে আমরা কাজ করে যাচ্ছি। সফলতা আমাদের আসবে, আসতেই হবে।

মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, নিজের কাজ, সততা, নিষ্ঠা দিয়ে একেকজন দক্ষ ও প্রখ্যাত সাংবাদিক হবেন এটাই প্রত্যাশা করি। সাংবাদিকতা করে খ্যাতি অর্জন করা যায়। আবার অপসাংবাদিকতা করে দ্রুতই বাড়ি-গাড়ির মালিক হওয়া যায়। কোনটা হবেন, সেটা আপনার ওপর নির্ভর করছে। সাংবাদিকদের এমনভাবে পেশাগত দায়িত্ব পালন করতে হবে যেন সবাই আপনাদের সম্মান করে৷ সত্য ও সঠিক তথ্য তুলে ধরে দেশের সেবা করতে হবে।’
মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, ‘দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের কোন বিকল্প নেই। যারা নগর সাংবাদিকতা করেছেন তাদের জন্য সিটি কর্পোরেশনের মাধ্যমে প্রশিক্ষণ আয়োজনের ব্যবস্থা নেওয়া হবে।

পাশাপাশি সাংবাদিকরা বিদেশে গিয়েও যাতে প্রশিক্ষণ নিতে পারে এবং নগর উন্নয়ণ দেখতে পারে সে ব্যবস্থা করার ঘোষণাও দেন তিনি।

নগর সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালার সনদ বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের সাথে উপস্থিত ছিলেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ ও সিটি রিপোর্টাস ফোরামের সভাপতি আদিলুর রহমান।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email