বিআরটিএ’র অ্যাকশন, বেশি ভাড়া নিলেই গুনতে হচ্ছে জরিমানা

প্রকাশিতঃ 8:43 pm | September 02, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

রাজধানীতে গণপরিবহনে নৈরাজ্যের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায় করায় বিভিন্ন পরিবহনকে জরিমানা করছে সংস্থাটি।

শুক্রবার (২ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে রাজধানীর ছয়টি পয়েন্টে একযোগে এই আদালত পরিচালনা করে বিআরটিএ। এতে নেতৃত্ব দেন একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট। সঙ্গে রয়েছেন দুজন করে বেঞ্চ সহকারী।

এদিন কারওয়ান বাজার থেকে শেওড়াপাড়া পর্যন্ত ২০ টাকার জায়গায় ২৫ টাকা ভাড়া নেওয়ায় ৩ নম্বর পরিবহনের একটি বাসকে ছয় হাজার টাকা জরিমানা করে বিআরটিএ। এসময় এ রুটে চলাচল পরিবহনগুলো অতিরিক্ত ভাড়া আদায়সহ নতুন ভাড়ার তালিকা গাড়িতে আছে কি না দেখা হয়।

অভিযান প্রসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ার বলেন, যাত্রীদের অভিযোগের ভিত্তিতে আমরা ব্যবস্থা নিচ্ছি। কিছুক্ষণ আগেই একটি পরিবহনের সুপারভাইজার ২০ টাকার পরিবর্তে ২৫ টাকা ভাড়া নেন। সুপারভাইজারকে এ বিষয়ে প্রশ্ন করলে কোনো সদুত্তর দিতে না পারায় ছয় হাজার টাকা জরিমানা করি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও বলেন, প্রতি কিলোমিটারে দুই টাকা ৪৫ পয়সা নির্ধারিত নতুন ভাড়া পরিবহনগুলো নিচ্ছে কি না, বিষয়টি তদারকি করতে আজ সকাল থেকে বনানী এলাকায় আমরা অভিযান পরিচালনা করছি। যেসব পরিবহনের বাসের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ পাওয়া যাচ্ছে এবং তার সত্যতা মিলছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

বনানীতে চলা বিআরটিএর অভিযানে দেখা যায়, নতুন নির্ধারিত ভাড়ার তালিকা না থাকলেই গণপরিবহনকে জরিমানা করছে ভ্রাম্যমাণ আদালত। বেলা ১১টার দিকে ট্রাস্ট পরিবহনের একটি বাস অভিযানস্থলে এলে হাত দিয়ে থামানোর নির্দেশ দেন সংশ্লিষ্টরা। অভিযানে দায়িত্বরতরা বাসটিতে উঠেন। পরে তারা বাসের বিভিন্ন জায়গায় নতুন নির্ধারিত ভাড়ার তালিকা খুঁজতে থাকেন। কিন্তু বাসটিতে কোনো ধরনের ভাড়ার তালিকা পাননি। পরে বাসের চালকের কাছে ভাড়ার তালিকা চাওয়া হয়। কিন্তু তিনিও দেখাতে পারেননি।

এ সময় বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট চালক ও সুপারভাইজারের কাছে জানতে চান, তালিকা ছাড়া কীভাবে ভাড়া নেওয়া হচ্ছে। এ বিষয়ে তারা কোনো উত্তর দিতে পারেননি। এছাড়া তালিকা না থাকায় যাত্রীরাও জানেন না নির্ধারিত ভাড়া কত। পরে ট্রাস্ট পরিবহনের বাসটিকে আট হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

কালের আলো/ডিএ/এমএম

Print Friendly, PDF & Email