পুলিশের ব্যবস্থাপনায় কাবাডি এগিয়ে যাচ্ছে: ডিআইজি হাবিব

প্রকাশিতঃ 9:36 pm | August 28, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

পুলিশের ব্যবস্থাপনায় বাংলাদেশের কাবাডি এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন ঢাকা রেঞ্জ ডিআইজি ও পুলিশ কাবাডি চ্যাম্পিয়নশিপ ২০২২ টুর্নামেন্ট পরিচালনা কমিটির সভাপতি হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার)।

তিনি বলেছেন, কাবাডি একটি অত্যন্ত আনন্দঘন ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলা। এ খেলাটি স্বল্প খেলোয়াডের সমন্বয়ে খুব কম সময়ে সম্পন্ন হয়ে থাকে। কাবাডি আমাদের জাতীয় খেলা। গ্রামগঞ্জের যেকোনো জায়গায় এ খেলাটি দেখা যায়।

তিনি বলেন, ‘জাতীয় পর্যায়ে এ খেলাটির পরিচালনায় রয়েছে বেশিরভাগ পুলিশ কর্মকর্তা। পুলিশ ব্যবস্থাপনায় কাবাডি খেলা এগিয়ে যাচ্ছে। বর্তমান কাবাডি কমিটি দায়িত্ব নেওয়ার পর কাবাডির প্রাণ ফিরেছে। ন্যাশনাল চ্যাম্পিয়নশিপে পুলিশ টিমের অবস্থা স্মরণকালের চেয়ে ভালো। আমরা সর্বোচ্চ চেষ্টা করছি এই টিমটিকে ভাল করার।’

রবিবার (২৮ আগস্ট) সকালে মিরপুর পিওএম কাবাডি মাঠে টুর্নামেন্টের উদ্বোধনকালে ডিআইজি হাবিবুর রহমান এসব কথা বলেন।

ডিআইজি হাবিবুর রহমান আরও বলেন, টুর্নামেন্টের মাধ্যমে আমরা পুলিশ বাহিনীর মধ্য থেকে মেধাবী ও ভালো মানের খেলোয়াড় তৈরি করছি, যারা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কৃতিত্ব দেখাচ্ছে। পুলিশের ইউনিট পর্যায়ে কাবাডি দল গঠন করা হচ্ছে যেন ভালো খেলোয়াড় পাওয়া যায়।

এদিন ঢাকা মেট্রোপলিটন পুলিশ-ডিএমপি বনাম বান্দরবন জেলা পুলিশের মধ্যে খেলা দিয়ে টুর্নামেন্টে যাত্রা শুরু হয়। টুর্নামেন্টে চারটি গ্রুপে মোট ১৫টি দল অংশগ্রহণ করছে। লীগ পদ্ধতিতে অনুষ্ঠিত খেলায় চারটি গ্রুপের মধ্যে ‘ক’ গ্রুপে রয়েছে ডিএমপি, এসএমপি, ময়মনসিংহ রেঞ্জ ও চট্টগ্রাম রেঞ্জ। ‘খ’ গ্রুপে রয়েছে ঢাকা রেঞ্জ, সিএমপি ও ইন্ডস্ট্রিয়াল পুলিশ-৪। ‘গ’ গ্রুপে রয়েছে এপিবিএন, আরএমপি, রংপুর রেঞ্জ ও সিলেট রেঞ্জ। আর গ্রুপ ‘ঘ’ তে রয়েছে কেএমপি, খুলনা রেঞ্জ, আরআরএফ বরিশাল ও রাজশাহী রেঞ্জ।

মিরপুর পুলিশ লাইন্স কাবাডি মাঠে প্রতিদিন ছয়টি করে খেলা অনুষ্ঠিত হবে। প্রত্যেক গ্রুপের চাম্পিয়ন ও রানার্স আপ মোট আটটি দল নক আউট পদ্ধতিতে কোয়ার্টার ফাইনালে অংশগ্রহণ করবে। সেখান থেকে সেমিফাইনালে চারটি দল ও সর্বশেষ চূড়ান্ত প্রতিযোগিতায় দুইটি দল অংশগ্রহণ করবে।

উদ্বোধনী খেলায় ডিএমপির কাবাডি দল ৪৯-২৩ পয়েন্টে চট্টগ্রাম রেঞ্জকে দলকে পরাজিত করেছে। দিনের অপর খেলায় ঢাকা রেঞ্জ কাবাডি দল ৬০-২৭ পয়েন্টে সিএমপি কাবাডি দলকে পরাজিত করে। আর এপিবিএন কাবাডি দল ৩৮-২১ পয়েন্টে সিলেট রেঞ্জকে পরাজিত করে।

আগামী ২ সেপ্টেম্বর একই ভেন্যুতে সেমি ফাইনাল খেলা এবং ৪ সেপ্টেম্বর ফাইনাল খেলা ও বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে পর্দা নামবে এই টুর্নামেন্টের।

এ সময় ডিএমপির পিওএম বিভাগের যুগ্ম কমিশনার সাইফুল্লাহ আল মামুন, পিওএম’র উত্তর বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) নজমুল হাসান উপস্থিত ছিলেন।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email