পাকিস্তানে বন্যায় মৃতের সংখ্যা ৮’শ ছাড়িয়েছে

প্রকাশিতঃ 3:55 pm | August 24, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

গত মাস থেকে ভয়াবহ বন্যা মোকাবিলা করছে পাকিস্তান। এ পর্যন্ত বন্যায় সেখানে ৮৩০ জন প্রাণ হারিয়েছে। এমন পরিস্থিতিতে বন্যা মোকাবিলায় আন্তর্জাতিক সহায়তা চেয়েছে দেশটি।

মঙ্গলবার (২৩ আগস্ট) পাকিস্তানের সরকার বৈশ্বিক সহায়তা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, বন্যা কবলিত মানুষের ত্রাণ ও পুনর্বাসন এবং ক্ষতিগ্রস্ত অবকাঠামো পুননির্মাণের জন্য তহবিল চেয়ে আন্তর্জাতিক (সম্প্রদায়ের কাছে) আবেদন করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের সরকার। মঙ্গলবার পাকিস্তানের ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির (এনডিএমএ) একটি জরুরি ব্রিফিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়। মূলত বন্যায় হওয়া ক্ষয়ক্ষতি পুনঃমূল্যায়ন এবং উন্নয়ন অংশীদার ও দাতাদের সংকটের মাত্রা সম্পর্কে অবহিত করানোর জন্য এই আয়োজন করা হয়।

এদিকে অস্বাভাবিক বৃষ্টিপাতের কারণে সৃষ্ট এই বন্যা মোকাবিলায় বিদেশি সাহায্যের পাশাপাশি দেশবাসীকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

একটি ভিডিও বার্তায় তিনি বলেন, বন্যা দুর্গতদের ত্রাণ দিতে ৮ হাজার কোটি রুপি প্রয়োজন। একইসঙ্গে বন্যায় হওয়া ক্ষতি কাটিয়ে উঠতে এবং ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য আরও শত শত কোটি রুপির প্রয়োজন।

পাকিস্তানি প্রধানমন্ত্রী আরও বলেছেন, বন্যার্তদের জন্য ২৫ হাজার রুপি করে নগদ সহায়তা দেওয়া হচ্ছে। একইভাবে বন্যায় মারা যাওয়া ব্যক্তিদের পরিবারকে ১০ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেবে সরকার। এর পাশাপাশি আহতদের জন্য অতিরিক্ত সহায়তা এবং ক্ষতিগ্রস্ত ঘরের মেরামতেও সহায়তা দেওয়া হবে।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email