ডলারের কারণে ভোজ্যতেলের দামে সুফল পাওয়া যাচ্ছে না: বাণিজ্যমন্ত্রী

প্রকাশিতঃ 3:52 pm | August 11, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ‘বিশ্ববাজারে সয়াবিন তেলের দাম কমলেও দেশে ডলারের দাম বেড়ে যাওয়ায় জনগণ সুফল পাচ্ছে না। তারপরও আমরা আশা করছি, ট্যারিফ কমিশন পুরো বিষয়টি যাচাই করে দেখবে।’

বৃহস্পতিবার (১১ আগস্ট) মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষ থেকে বেরিয়ে যাওয়ার সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

শিগগিরই সয়াবিন তেলের দাম আরেক দফায় সমন্বয় করা হবে কি না—এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘শিগগিরই ট্যারিফ কমিশন বসবে। ব্যবসায়ীরাও দাবি দিয়েছেন। সেটা যৌক্তিক, সে আলোচনা করা হবে। এক সপ্তাহের মধ্যেই ট্যারিফ কমিশন বসবে।’

পরিবহন খরচ বাড়ার অজুহাতে রাজধানীতে পণ্যের দাম অনেক বাড়ানো হয়েছে। এ বিষয়ে কোনো তদারকি আছে কি না, জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, এটা বাণিজ্য মন্ত্রণালয় তো করবে না। পরিবহন মন্ত্রণালয়- কতটুকু বাড়ার কথা সেটা তারা ঠিক করছে। আরও আলোচনা চলছে, এক্স্যাক্টলি কত হওয়া উচিত।

টিপু মুনশি বলেন, আশপাশের দেশের সঙ্গে সমন্বয় করেই জ্বালানি তেলের দাম ঠিক করা হয়েছে। এখনো যদি ধরা হয় ডিজেলে দাম আজকের বাজারে, প্রতি লিটারে ৮ টাকা করে লোকসান হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, বৈঠকে জ্বালানি প্রতিমন্ত্রী তার হিসাব দিয়েছেন। এ মুহূর্তে কী দাম হয়েছে এবং আশপাশের দেশে কী দাম আছে। সেটাতে দেখা গেছে আমাদের প্রতিবেশী দেশ থেকে আমাদের দেশে দাম কম আছে।

কালের আলো/বিএস/এমএম

Print Friendly, PDF & Email