সরকারি স্কুলে ভর্তি পরীক্ষার সূচি প্রকাশ

প্রকাশিতঃ 9:03 pm | November 26, 2018

কালের আলো ডেস্ক:

ঢাকা মহানগরীর সরকারি উচ্চ বিদ্যালয়গুলোতে ২০১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৭ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে। যা আগামী ১৯ ডিসেম্বর শেষ হবে। এছাড়া আগামী ২০ ডিসেম্বর সরকারি উচ্চ বিদ্যালয়গুলোতে প্রথম শ্রেণিতে ভর্তির লটারি সংশ্লিষ্ট বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। সোমবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তির বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। এছাড়া গত রোববার (২৫ নভেম্বর) ভর্তি নীতিমালাও প্রকাশ করেছে মাউশি।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৭ ডিসেম্বর ‘এ’ গ্রুপের বিদ্যালয়গুলোর এবং ‘বি’ গ্রুপের মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের ফিডার শাখার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির ভর্তি পরীক্ষা, সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত চতুর্থ ও পঞ্চম শ্রেণির ভর্তি পরীক্ষা এবং দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া আগামী ১৮ ডিসেম্বর ‘বি’ গ্রুপের বিদ্যালয়গুলোর এবং ‘সি’ গ্রুপের ধানমন্ডি গভ. বয়েজ স্কুলের ফিডার শাখার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির ভর্তি পরীক্ষা, সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত চতুর্থ ও পঞ্চম শ্রেণির ভর্তি পরীক্ষা এবং দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সবশেষ আগামী ১৯ ডিসেম্বর ‘সি’ গ্রুপের বিদ্যালয়গুলোর এবং ‘এ’ গ্রুপের খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের ফিডার শাখার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির ভর্তি পরীক্ষা, সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত চতুর্থ ও পঞ্চম শ্রেণির ভর্তি পরীক্ষা এবং দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অন্যদিকে আগামী ২০ ডিসেম্বর সরকারি স্কুলগুলোতে প্রথম শ্রেণিতে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে। এদিন প্রভাতী শাখার পরীক্ষা সকাল ১০টায় এবং দিবা শাখার পরীক্ষা দুপুর ২টায় অনুষ্ঠিত হবে। এদিকে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিদ্যালয়ের শূন্য আসনে নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

প্রসঙ্গত, এবার ঢাকার ৪১টি উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করা হবে। এগুলোকে তিন গ্রুপে ভাগ করে ভর্তি কার্যক্রম পরিচালনা হবে। ৪১টি হাইস্কুলের মধ্যে ‘এ’ এবং ‘বি’ গ্রুপে ১৪টি করে এবং ‘সি’ গ্রুপে ১৩টি উচ্চ বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৩৮টি বিদ্যালয়ে ১২ হাজার ৩৬৬টি আসন রয়েছে।

ভর্তি ফরম ভর্তির ফরম বিদ্যালয়ের অফিসে এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, ডিসি অফিস, বিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। এবার ভর্তির আবেদন ফরমের মূল্য ধরা হয়েছে ১৭০ টাকা। সেশন চার্জসহ ভর্তি ফি শিক্ষা মন্ত্রণালয়ের নির্ধারিত থেকে বেশি হবে না।

আবেদন কার্যক্রম পরিচালিত হবে টেলিটকের মাধ্যমে। www.dshe.gov.bd এবং www.teletalk.com সাইটের মাধ্যমে আবেদন করতে হবে। ঢাকা মহানগর এবং ঢাকার বাইরের প্রায় সাড়ে ৩শ’ স্কুলের ভর্তি কার্যক্রম আলাদাভাবে সম্পন্ন হবে। প্রথম শ্রেণির ভর্তিতে শিক্ষার্থীর বয়স জানুয়ারিতে ছয় বছরের বেশি হতে হবে।

কালের আলো/ডি/এমএইচএ

Print Friendly, PDF & Email