ইরানে বন্যায় অন্তত ৫৩ জনের মৃত্যু

প্রকাশিতঃ 12:17 pm | July 30, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

ইরানে ভারী বর্ষণের ফলে বন্যা এবং ভূমিধসে শুক্রবার পর্যন্ত অন্তত ৫৩ জন নিহত হয়েছে। এছাড়াও নিখোঁজ রয়েছে আরো অনেকেই। উদ্ধারকারীরা নিখোঁজদের সন্ধান কার্যক্রম অব্যাহত রেখেছে। খবর রয়টার্সের।

রেড ক্রিসেন্ট সোসাইটির জরুরি অপারেশনের প্রধান মেহেদি ভ্যালিপুর রাষ্ট্রীয় টিভিতে দেওয়া বার্তায় বলেছেন, দুই দিনের বন্যা ইরানের ৩১টি প্রদেশের মধ্যে ১৮টির প্রদেশের ৪০০টি শহর ও গ্রামকে প্রভাবিত করেছে। বন্যায় এখনো ১৬ জন নিখোঁজ রয়েছে। বন্ধ হয়ে গেছে অনেক মহাসড়ক।

শুক্রবারের সবচেয়ে ক্ষতিগ্রস্থ এলাকা ছিল রাজধানী তেহরানের উত্তর-পূর্বে আলবোর্জ পর্বতমালার পাদদেশে ফিরোজ কুহ। সেখানে অন্তত ১০ জন মারা গেছে বলে তেহরানের গভর্নর মোহসেন মনসুরি রাষ্ট্রীয় টিভিতে বলেছেন।

পরে স্থানীয় সংবাদ সংস্থাগুলো তাকে উদ্ধৃত করে বলেছিল যে প্রায় ছয়জন নিখোঁজ রয়েছে।

তেহরান থেকে প্রায় ১৪০ কিলোমিটার দূরে ফিরোজ কুহ শহরটি গ্রীষ্মের শীতল তাপমাত্রার কারণে অবকাশ যাপনকারীদের জন্য একটি প্রিয় স্থান। এই অঞ্চলের লীলা পথগুলি ট্রেকারদের কাছেও জনপ্রিয়৷

রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, বৃহস্পতিবার তেহরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইমামজাদেহ দাউদ গ্রামে বন্যার কারণে সৃষ্ট ভূমিধসে অন্তত আটজন মারা গেছে। পাশাপাশি সেখানকার একটি ধর্মীয় উপাসনালয়েরও ক্ষতি হয়েছে। ১৪ জনের মতো নিখোঁজ হওয়ার খবরও পাওয়া গেছে।

এর আগে গত শনিবার ইরানের দক্ষিণাঞ্চলীয় ফার্স প্রদেশে আকস্মিক বন্যায় ২২ জনের মৃত্যু হয়েছে।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email