পদ্মা সেতু হয়ে মোংলা বন্দর দিয়ে গার্মেন্টস পণ্য রপ্তানি শুরু

প্রকাশিতঃ 2:26 pm | July 28, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

পদ্মা সেতুর সুফল পেতে শুরু করেছে দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলা। প্রথমবারের মতো পদ্মা সেতু হয়ে আসা বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি গার্মেন্টস পণ্য নিয়ে সেতু হয়ে মোংলা বন্দরে আসা এসব পণ্য যাচ্ছে পোল্যান্ডে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বেলা ১১টায় ঢাকা, গাজীপুর, সাভার ও নারায়ণগঞ্জের বিভিন্ন প্রতিষ্ঠানে তৈরি গার্মেন্টস পণ্য নিয়ে মোংলা বন্দর ছেড়েছে ‘এমভি মার্কস নেসনা’ নামের পানামার পতাকাবাহী একটি জাহাজ।

জানা গেছে, জাহাজটিতে ঢাকার ২৭টি ফ্যাক্টরির মিশুদের পোশাক, জার্সি, কার্ডিগান, টি-শার্ট, ট্রাউজারসহ বিভিন্ন গার্মেন্টস পণ্য পাঠানো হচ্ছে পূর্ব ইউরোপের দেশ পোল্যান্ডে। এর আগে ২৫ জুলাই বন্দর জেটিতে আসে বিদেশি জাহাজটি।

পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকা থেকে সড়ক পথে মোংলা বন্দরের দূরত্ব কমেছে। যেখানে চট্টগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কিলোমিটার, সেখানে বর্তমানে মোংলার দূরত্ব ১৭০ কিলোমিটার। জাহাজ হ্যান্ডলিং দ্রুত ও নিরাপদ হওয়ায় এবং ঢাকার সঙ্গে দূরত্ব কমায় ব্যবসায়ীদের সময় ও অর্থ সাশ্রয় হচ্ছে। ফলে মোংলা বন্দর দিয়ে আমদানি-রপ্তানিতে আগ্রহ বাড়ছে তাদের।

মোংলা বন্দর ব্যবহার করে গার্মেন্টস পণ্য রপ্তানির বিষয়টি বন্দরের জন্য নতুন এক মাইলফলক বলে উল্লেখ করেছে বন্দর কর্তৃপক্ষ ও শিপিং এজেন্টরা।

বন্দর কর্তৃপক্ষ ও শিপিং এজেন্টরা বলছেন, মোংলা বন্দর ব্যবহার করে গার্মেন্টস পণ্য রপ্তানির বিষয়টি বন্দরের জন্য নতুন এক মাইলফলক।

মোংলা বন্দরের পরিচালক (ট্রাফিক) মোস্তফা কামাল বলেন, পদ্মা সেতু চালুর পর মোংলা বন্দর দিয়ে প্রথমবার গার্মেন্টস পণ্য রপ্তানি হচ্ছে। এর আগে মোংলা দিয়ে হাতে গোনা কয়েকবার অল্প কিছু গার্মেন্টস পণ্য রপ্তানি হয়েছে। আগে এ পথে ফেরিঘাটের দীর্ঘ সময় অপেক্ষা করতে হতো। ফলে অনেক রপ্তানিকারক মোংলা বন্দর ব্যবহারে আগ্রহী হতেন না। এখন সময় ও দূরত্ব কমে যাওয়ায় এই বন্দর দিয়ে পণ্য আমদানি রপ্তানি আগের চেয়ে সহজ ও দ্রুত হবে।

বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, মোংলা বন্দরের জন্য আজকের দিনটি স্মরণীয়। পদ্মা সেতু উদ্বোধনের পর এক মাসের মধ্যে পদ্মা সেতু হয়ে মোংলা বন্দরের মাধ্যমে তৈরি পোশাক রপ্তানির নবযাত্রা শুরু হল। ভবিষ্যতে বাড়বে।

তিনি আরও বলেন, ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব মাত্র ১৭০ কিলোমিটার। সেখানে ঢাকা থেকে চট্টগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কিলোমিটার। কিন্তু বিভিন্ন কারণে ঢাকার ব্যবসায়ীরা মোংলা বন্দর ব্যবহার করতেন না। পদ্মা সেতু চালু হওয়ায় তারা আগ্রহী হয়েছেন। মোংলা বন্দর কর্তৃপক্ষও প্রস্তুতি নিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ জুন দেশের অন্যতম বড় অবকাঠামো পদ্মা সেতুর উদ্বোধন করেন। এর মধ্য দিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বাকি অংশের সঙ্গে সরাসরি সড়কপথে যুক্ত হয় দক্ষিণাঞ্চল।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email