‘বস্তির কিংবা ল্যাট্রিনের দিক দিয়ে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ সবচেয়ে ভালো অবস্থানে’

প্রকাশিতঃ 5:07 pm | July 27, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো;

বাংলাদেশ জাতিগতভাবে আমরা অগ্রগতি সাধন করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেছেন, বস্তির কিংবা ল্যাট্রিনের দিক দিয়ে দক্ষিণ এশিয়ায় আমরা সবচেয়ে ভালো অবস্থানে আছি। জনশুমারির তথ্যে বুঝা যায় আমরা যতটুকু চিন্তা করি তার থেকেও ভালো অবস্থায় বাংলাদেশ আছে।

বুধবার (২৭ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক তথ্য প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. আহমদ কায়কাউস বলেন, বিবিএস বাংলাদেশের গর্ব করার মতো একটি প্রতিষ্ঠান। এখানে যারা কাজ করেন তারা প্রফেশনাল। পৃথিবীতে পরিসংখ্যানে যেসব জ্ঞান ব্যবহার করা হয় সেগুলো কিন্তু তারা জানেন। ডিজিটাল মাধ্যমে এবার জনশুমারি করা হয়েছে এবং তাতে ভুল খুব কম হয়। সমস্ত জনশুমারির ভিতরে তারা যেটা করেছে সেটা অসাধারণ।

তিনি আরও বরেন, জনশুমারির তথ্য পাওয়ার পর আমরা জাতি হিসেবে গর্বিত হতে পারছি। বাংলাদেশে বস্তির সংখ্যা কমেছে। বাংলাদেশে ভাসমান মানুষের সংখ্যা ২২ হাজার দেখে আমি অবাক হয়ে গিয়েছি। আমাদের চিন্তা চেতনায় ছিল বাংলাদেশের পথে ঘাটে মাঠে বস্তিতে মানুষ বসবাস করে। সমস্ত বাংলাদেশে ভাসমান মানুষ ২২ হাজার ১৬৫ জন, এটি আমি মনে করি উন্নত দেশে গেলে এর থেকে বেশি দেখবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email