আইসিসির র‍্যাঙ্কিংয়ে তামিম-লিটনের উন্নতি

প্রকাশিতঃ 9:26 pm | July 20, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

সদ্য শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ব্যাট হাতে মোটামুটি ভালো কেটেছে তামিম ইকবালের। যার প্রভাব পড়েছে তাঁর র‍্যাঙ্কিংয়ে। একই সঙ্গে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ভালো করেছেন লিটন দাস। তামিমের পাশাপাশি তাই তাঁরও র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে।

বুধবার (২০ জুলাই) ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে হালনাগাদ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। নতুন র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ উন্নতি হয়েছে তামিম ও লিটনের।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে সর্বোচ্চ রান করে সিরিজ সেরা হয়েছেন তামিম। তাতে দুই ধাপ উন্নতি হয়ে বর্তমানে ১৭তম অবস্থানে আছেন তামিম। ওয়ানডেতে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে তালিকায় এখন সবার ওপরে আছেন বাঁহাতি এই ওপেনার।

অন্যদিকে দুই ধাপ এগিয়ে লিটন দাস বর্তমানে আছেন ৩০তম অবস্থানে। এই সিরিজে ছুটিতে ছিলেন মুশফিকুর রহিম। তাই অবনতি হয়েছে তাঁর। এই মুহূর্তে ১৬ থেকে অবনতি হয়ে ১৮তম অবস্থানে আছেন মুশফিক। ব্যাটারদের তালিকায় যথারীতি শীর্ষে আছেন বাবর আজম। তাঁর পরেই আছেন আরেক পাকিস্তানি ক্রিকেটার ঈমাম উল হক। তিনে উঠেছেন রাসি ফন ডার ডাসেন।

বোলারদের তালিকায় আগের মতোই ছয় নম্বরে আছেন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের বোলারদের মধ্যে এখন সবার ওপরে আছেন তিনিই। এ ছাড়া সাকিব আল হাসান আছেন ১২তম অবস্থানে। মুস্তাফিজের অবস্থান ১৩নম্বরে।

বোলারদের তালিকায় শীর্ষে ফিরেছেন কিউই তারকা ট্রেন্ট বোল্ট। নিচে নেমে গেছেন ভারতীয় তারকা যশপ্রীত বুমরাহ।

অলরাউন্ডারদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন সাকিব আল হাসান। ৭ নম্বরে আছেন মেহেদী হাসান মিরাজ। সেরা দশে বাংলাদেশের এই দুজনই আছেন।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email