রাজনৈতিক দলের সঙ্গে ইসির সংলাপ শুরু

প্রকাশিতঃ 11:51 am | July 17, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (১৭ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সকাল সাড়ে ১০টায় জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) সঙ্গে বৈঠকের মধ্যদিয়ে সংলাপ শুরু হয়।

এতে সভাপতিত্ব করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। আর এনডিএমের চেয়ারম্যান ববি হাজ্জাজের নেতৃত্বে দলটির ১০ সদস্যের প্রতিনিধি দল উপস্থিত রয়েছেন। এনডিএম ছাড়া আরও তিনটি দলের সঙ্গে আজ সংলাপ করবে ইসি।

এদিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বিকেল আড়াইটা হতে সাড়ে তিনটা পর্যন্ত বাংলাদেশ কংগ্রেস এবং বিকেল ৪টা হতে ৫টা পর্যন্ত বাংলাদেশ মুসলিম লীগের (বিএমএল) সঙ্গে সংলাপ করবে ইসি।

সংলাপে বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি এই তিনটি দলকে ২ ঘণ্টা আর বাকি রাজনৈতিক দলগুলোর সঙ্গে এক ঘণ্টা করে বসবে ইসি। এতেপ্রধান নির্বাচন কমিশনার (সিইসি), চার নির্বাচন কমিশনার, ইসি সচিবসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত রয়েছেন।

এর আগে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করে ইসি। ৩৯টি নিবন্ধিত দলের মধ্যে ২৮টি দল এতে অংশ নেয়।

বিএনপিসহ ১১টি দল ইসির ওই সংক্রান্ত ডাকে সাড়া দেয়নি, তবে এই সংলাপে সব দল অংশ নেবে বলে আশা করছে ইসি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রোডম্যাপের খসড়া প্রস্তুত করেছে ইসি। দলগুলোর সঙ্গে সংলাপ শেষে এটি চূড়ান্ত করা হবে।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার হবে কি না, সেই বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি কমিশন। দলগুলোর সঙ্গে সংলাপের পরপরই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email