নূর হোসেনকে আদালতে না পেয়ে জেল সুপারকে শোকজ

প্রকাশিতঃ 10:47 am | July 15, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

আলোচিত সাত খুন হত্যা মামলার ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি নূর হোসেনকে আদালতে উপস্থিত করতে না পারায় নারায়ণগঞ্জ জেল সুপারকে শোকজ করেছে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত। নুর হোসেনকে আদালতে হাজির করতে পারবেন না মর্মে কোন প্রকার অবগত না করায় এই শোকজ করেছেন আদালত।

বৃহস্পতিবার (১৪ জুলাই) নারায়ণগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ সাবিনা ইয়াসমিনের আদালত জেল সুপারের দায়িত্বে অবহেলাকে দায়ী করে তাকে শোকজ করেন ও আগামী ৮ আগস্ট সশরীরে উপস্থিত থেকে জবাব দেওয়ার জন্য নির্দেশনা দিয়ে পরবর্তী তারিখ ধার্য করেছেন।

আদালত সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি নূর হোসেনের একটি অস্ত্র মামলায় রায়ের দিন ও একটি চাঁদাবাজির মামলায় নূরসহ চার সহযোগীর আদালতে সাক্ষ্য গ্রহণের দিন ধার্য ছিল। আদালতে সেসময় সব সাক্ষীরা উপস্থিত থাকলেও অনুপস্থিত ছিলেন অভিযুক্ত নূর হোসেন। এতে করে অস্ত্র মামলার রায় প্রস্তুত থাকলেও আসামি অনুপস্থিতিতে রায় প্রদান করা সম্ভব হয়নি।

নুর হোসেনকে বৃহস্পতিবার দুর্নীতির একটি মামলায় ঢাকার বিভাগীয় স্পেশাল আদালতে নেওয়া হয়েছে। বিষয়টি আদালতকে আগে কেন জানানো হলো না, তা নজরে এলে আদালত জেল সুপারকে শোকজ করেন। একইসঙ্গে আগামী ৪ আগস্ট আদালতে সশরীরে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। এছাড়া আইন মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জেল সুপারের বিরুদ্ধে অর্ডারসিট পাঠানোর আদেশও দিয়েছেন আদালত।

নূর হোসেনের আইনজীবী কামাল হোসেন জানান, মামলার আসামি নূর হোসেনকে আদালতে হাজির না করায় আজ শুনানিতে সাক্ষীরা সাক্ষ্য দিতে পারেননি। যারা স্বাক্ষ্য দিতে এসেছেন তারা বিভিন্ন দূরবর্তী এলাকা থেকে এসেছেন। আজ শুনানিতে নূর হোসেনকে আদালতে হাজির করা যাবে না তা আদালতকে আগে জানানো প্রয়োজন ছিল জেল সুপারের। কিন্তু তিনি তা করেননি। এ কারণে আদালত তাকে শোকজ করেছেন।

আদালত পুলিশের পরিদর্শক আসাদুজ্জামান জানান, দুটি মামলার শুনানিতে আসামি নূর হোসেনকে আদালতে আনা হয়নি। তবে মামলার অন্য আসামিদের হাজির করা হয়েছে। দুটি মামলার সংশ্লিষ্ট আইনজীবীসহ সাক্ষীরা আদালতে হাজির হয়েছিলেন। মামলাটি যেহেতু বিচারাধীন সেহেতু কৌঁশুলি বিস্তারিত জানাতে পারবেন।

এই বিষয়ে যোগাযোগ করা হলে নারায়ণগঞ্জ জেলা কারাগারের জেল সুপার মো. মাহবুবুল আলম জানান, আদালতের শোকজ সম্পর্কে তিনি কিছুই জানেন না। তবে আজকে নূর হোসেনকে নারায়ণগঞ্জের আদালতে হাজির করার কথা ছিল।

মাহবুবুল আলম বলেন, ‘নূর হোসেন কাশিমপুর কারাগারে হাজত বাস করেন। নারায়ণগঞ্জের মামলার শুনানির সময় সেখান থেকেই সরাসরি তাকে এখানকার আদালতে হাজির করা হয়ে থাকে। আজকেও তাকে নারায়ণগঞ্জের আদালতে হাজির করার কথা থাকলেও কাশিমপুর কারাগার কর্তৃপক্ষ একটি চিঠির মাধ্যমে জানিয়েছেন অন্য একটি মামলায় ঢাকার একটি আদালতে নূর হোসেনকে হাজির করা হয়েছে বিধায় তাকে নারায়ণগঞ্জের আদালতে হাজির করা সম্ভব হয়নি।’

কাশিমপুর কারাগারের সেই চিঠিটি নারায়ণগঞ্জ আদালতে পাঠানো হয়েছে বলেও জানান জেল সুপার মো. মাহবুবুল আলম।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email