শ্রীলঙ্কায় ফ্যাসিবাদের অবসান ঘটানোর ঘোষণা রনিল বিক্রমাসিংহের

প্রকাশিতঃ 9:56 am | July 14, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

দেশে ফ্যাসিবাদের অবসান ঘটানো হবে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার নতুন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। এ জন্য তিনি নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দিয়েছেন বলেও জানিয়েছেন।

স্থানীয় সময় বুধবার (১৪ জুলাই) ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হওয়ার পর একটি বিশেষ বিবৃতি দেন রনিল। এতে তিনি জোর দিয়ে বলেন, ‘বাড়ি-ঘর দখলের অবসান ঘটানো হবে। এই ফ্যাসিবাদের অবসান ঘটাব।’ খবর কলম্বো পোস্টের।

শ্রীলঙ্কায় বিক্ষোভকারীদের চলমান আন্দোলন থামাতে সেনাবাহিনী, পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন নবনিযুক্ত ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট। এক টেলিভিশন বক্তৃতায় বিক্ষোভকারীদের ‘ফ্যাসিস্ট’ আখ্যায়িত করে গতকাল বুধবার রনিল বিক্রমাসিংহে এ নির্দেশ দেন।

সেনাবাহিনীর উদ্দেশে রনিল বলেন, ‘বিক্ষোভ থামাতে এবং শৃঙ্খলা পুনরুদ্ধারের জন্য যা যা করা দরকার, তাই করুন। আমরা আমাদের সংবিধানকে ছিন্ন করতে পারি না। আমরা ফ্যাসিস্টদের ক্ষমতা দখল করতে দিতে পারি না। আমাদের গণতন্ত্রের জন্য এই ফ্যাসিবাদী হুমকির অবসান ঘটাতে হবে।’ এ সময় ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্ষোভকারীদের প্রধানমন্ত্রীর দপ্তর ও অন্যান্য রাষ্ট্রীয় ভবন ছেড়ে যেতে বলার নির্দেশ দেন।

রনিল বিক্রমাসিংহের কার্যালয় এখন সরকারবিরোধী বিক্ষোভকারীদের দখলে। কার্যালয়েই অবস্থান করছেন বিক্ষোভকারীরা। এর আগে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের বাসভবন দখলে নেন তাঁরা।

এর আগে কলম্বোতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢুকে পড়ার আগে বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের মধ্যে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়।

বিক্ষোভকারীদের ঘোষণা অনুযায়ী, প্রেসিডেন্ট গোটাবায়া ও প্রধানমন্ত্রী রনিল আনুষ্ঠানিকভাবে নিজেদের পদ থেকে সরে না দাঁড়ানো পর্যন্ত তারা বিক্ষোভ চালিয়ে যাবেন।

বুধবারই প্রধানমন্ত্রী রনিলকে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে।

কালের আলো/বিএস/এমএম

Print Friendly, PDF & Email