আনন্দ-উদ্দীপনায় ঈদুল আজহা উদযাপিত

প্রকাশিতঃ 7:34 pm | July 10, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

সারাদেশে বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ত্যাগের মহিমায় উদযাপিত হয়েছে মুসলিম সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদের জামাত শেষে সামর্থ্য অনুয়ায়ী পশু কোরবানি করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

ঈদুল আজহার সঙ্গে পবিত্র হজের সম্পর্ক রয়েছে। শনিবার মক্কার অদূরে আরাফার ময়দানে সমবেত হওয়ার মধ্য দিয়ে বিশ্বের ধর্মপ্রাণ মুসলিম সম্প্রদায় হজ পালন করেছেন।

ঈদুল আজহা উপলক্ষে শনিবার (৯ জুলাই) থেকে তিনদিনের সরকারি ছুটি শুরু হয়েছে। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন তারা।

দুই বছরের করোনা বিধিনিষেধ শেষে এবার চিরাচরিত রূপে ফিরেছে ঈদের আনন্দ-উৎসব। দুই বছর পর জাতীয় ঈদগাহে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পাঁচটি জামাত অনুষ্ঠিত হয়েছে। প্রথম জামাত হয় সকাল ৭টায়।

সকাল সাতটা থেকে বিভিন্ন এলাকার প্রধান সড়ক, অলি-গলি সর্বত্র কোরবানি হতে থাকে গরু কিংবা খাসি। কিশোর-তরুণ-বৃদ্ধ সবাই স্বতঃস্ফূর্তভাবে কোরবানির পশুর মাংস কাটাকুটিতে লেগে যায়। বিভিন্ন এলাকায় পশু জবাইয়ের চিত্র বলছে, গতবারের চেয়ে এবার পশু কোরবানি হয়েছে বেশি।

করোনা সংক্রমণের ভয়ে গত দুই বছর ঈদে ঘোরাঘুরি করতে পারেনি বাচ্চারা। এবার সকাল থেকেই পশু কোরবানি দেখার পাশাপাশি এবাড়ি-ওবাড়ি, এপাড়া-ওপাড়া করতে দেখা যায় ছোট ছেলেমেয়েদের।

কালের আলো/বিসিবি/এমএম

Print Friendly, PDF & Email