ঈদে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে র‍্যাব : কর্নেল কামরুল হাসান

প্রকাশিতঃ 4:48 pm | July 09, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

পবিত্র ঈদুল আজহার জামাতে কোনো নাশকতার তথ্য না থাকলেও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) সতর্ক আছে বলে জানিয়েছেন বাহিনীটির অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) কর্নেল মো. কামরুল হাসান।

তিনি বলেছেন, পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে নিরাপত্তা নিশ্চিত করতে প্রত্যেক বছরের মতো এবারও র‌্যাবের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। সব ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় দেশজুড়ে পর্যাপ্ত সংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন করা হয়েছে।

শনিবার (০৯ জুলাই) রাজধানীর জাতীয় ঈদগাহের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের সঙ্গে ঈদের নিরাপত্তা বিষয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে র‍্যাবের এই শীর্ষ কর্মকর্তা এসব কথা বলেন।

মো. কামরুল হাসান বলেন, বিভিন্ন গুরুত্বপূর্ণ ঈদগাহসহ গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড দিয়ে সুইপিং করা হবে। এছাড়া থাকবে র‌্যাবের স্ট্রাইকিং রিজার্ভ ফোর্স, ফুট ও মোবাইল পেট্রল, ভেহিক্যাল স্ক্যানার, অবজারভেশন পোস্ট, চেক পোস্ট এবং সিসিটিভি মনিটরিং।

তিনি বলেন, নিরাপত্তা ব্যবস্থা জোরদার করাসহ পর্যাপ্ত ইউনিফর্ম ও সাদা পোশাকে টহল থাকবে। পাশাপাশি র‌্যাবের স্পেশাল ফোর্স মোতায়েন করা হবে। যেকোনো পরিস্থিতির জন্য সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট। নাশকতা মোকাবিলায় র‌্যাবের স্পেশাল ফোর্সের কমান্ডো টিম ও এয়ার উইংয়ের হেলিকপ্টার সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছে।

ঢাকা ছাড়াও সব মেট্রোপলিটন শহর, জেলা শহর ও উপজেলা পর্যায়ে গুরুত্বপূর্ণ ঈদগাহ রাস্তায় চেকপোস্ট স্থাপন করা হবে। গুরুত্বপূর্ণ জেলা শহরে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সার্বক্ষণিক প্রয়োজনীয় সংখ্যক ফোর্স রিজার্ভ থাকবে বলেও জানান র‌্যাবের এই অতিরিক্ত মহাপরিচালক।

গোয়েন্দা তথ্য, সাইবার মনিটরিংসহ অন্যান্য তথ্য বিশ্লেষণ করে এখন পর্যন্ত নাশকতা বা অপ্রীতিকর ঘটনা ঘটনার তথ্য নেই জানিয়ে র‌্যাবের এই কর্মকর্তা বলেন, তবুও আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। প্রস্তুতি হিসেবে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা হাতে নেওয়া হয়েছে।

‘গোয়েন্দা নজরদারি ও সাইবার জগতে মনিটরিং বৃদ্ধির মাধ্যমে জঙ্গিদের যেকোনো ধরনের নাশকতার পরিকল্পনা নস্যাৎ করে দিতে প্রস্তুত রয়েছে র‌্যাব। ভার্চুয়াল জগতে যেকোনো ধরনের গুজব ছড়ানো প্রতিরোধেও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে র‌্যাব সাইবার মনিটরিং টিম সার্বক্ষণিক নজরদারি অব্যাহত রাখছে’—বলেন তিনি।

আগের বছরগুলোর মতো এ বছরও অত্যন্ত উৎসাহ উদ্দীপনার সঙ্গে দেশব্যাপী ঈদের আনন্দ উদযাপিত হওয়ার আশা প্রকাশ করে তিনি বলেন, সবার প্রচেষ্টায়, সব বাহিনীর সমন্বয়ের মাধ্যমে ঈদকে উৎসবমুখরভাবে পালন করতে র‌্যাব দায়িত্ব পালন করে যাচ্ছে।

এ সময় তিনি সবাইকে স্বাস্থ্যবিধি মেনে ঈদগাহে আসা ও ঈদ উদযাপনের আহ্বান জানান।

র‍্যাবের এই কর্মকর্তা আরও জানান, ব্যাটলিয়নসমূহ নিজ নিজ কন্ট্রোল রুমের মাধ্যমে তাদের জনপ্রতিনিধি ও অন্যান্য আইন-শৃংখলা বাহিনীর সাথে সমন্বয় করবে। র‌্যাব সদর দপ্তরে কন্ট্রোল রুমের (কন্ট্রোল রুমের হটলাইন নাম্বারঃ ০১৭৭৭৭২০০২৯) মাধ্যমে ঢাকাসহ সারা দেশে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ ও সমন্বয় করা হবে।

তিনি বলেন, নাশকতাসহ যেকোন উদ্ভুত পরিস্থিতি কঠোরভাবে প্রতিহত করতে পর্যাপ্ত সংখ্যক টহল মোতায়েন ও সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হবে।

সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে কর্নেল মো. কামরুল হাসান আরও বলেন, আমরা আশা করছি পূর্বের বছরগুলোর ন্যায় এ বছরও অত্যন্ত উৎসাহ উদ্দীপনার সাথে সারা দেশব্যাপি ঈদের আনন্দে শামিল হবে। ঈদ-উল-আযহার পূর্ব মুহুর্তে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক বাংলাদেশের ১৮কোটি মানুষের স্বপ্নের সেতু উদ্বোধনের ফলে দক্ষিণাঞ্চলের ঈদযাত্রা আরও সহজ ও স্বাচ্ছন্দ্যময় হবে এবং ঈদের আনন্দ বহুগুনে বৃদ্ধি পাবে।

এ সময় সবাই স্বাস্থ্যবিধি মেনে পবিত্র ঈদ-উল-আযহা উদযাপন করার আহ্বান জানান তিনি।

কালের আলো/বিএস/এমএম

Print Friendly, PDF & Email