যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে গুলি, নিহত ৬

প্রকাশিতঃ 9:57 am | July 05, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

যুক্তরাষ্ট্রে ৪ জুলাই স্বাধীনতা দিবসের কুচকাওয়াজের সময় ইলিনয়ের শিকাগো শহরের উপকণ্ঠে বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে ৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২৪ জন। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় সময় সোমবার সকাল ১০টার দিকে শিকাগোর শহরতলী হাইল্যান্ড পার্কে এ ঘটনা ঘটে। খবর বিবিসির।

বিবিসি জানায়, স্বাধীনতা দিবস উপলক্ষে হাইল্যান্ড পার্ক শহরে কুচকাওয়াজ চলছিল। এ সময় কয়েকটি গুলির শব্দ শোনা যায়। ফলে কুচকাওয়াজ শুরুর ১০ মিনিট পর বন্ধ করে দেওয়া হয়।

হামলার পর ২২ বছর বয়সী একজন সন্দেহভাজনকে চিহ্নিত করেছে। তার নাম রবার্ট ই ক্রিমো। পুলিশ তার ছবিও প্রকাশ করেছে।

হাইল্যান্ড পার্ক শহর কর্তৃপক্ষ ও পুলিশ জানিয়েছে, সোমবার সকাল সোয়া ১০টার দিকে সন্দেহভাজন হামলাকারী কুচকাওয়াজের অনুষ্ঠানে হামলা চালান। আশপাশের কোনো ভবনে ছাদ থেকে ওই হামলা চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গোলাগুলির সময় হামলাকারী থেকে ১০০ মিটারের কম দূরত্বে ছিলেন আনন্দ নামের এক ব্যক্তি। তিনি বিবিসিকে বলেন, হামলাকারী যে বন্দুক ব্যবহার করেছিলেন, সেটি দিয়ে খুব অল্প সময়ে অনেক গুলি করা হয়েছিল। তারপরই ঘটনাস্থল নিস্তব্ধ হয়ে যায়।

যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্য ব্র্যাড বলেন, তিনি ও তার প্রচার শিবির কুচকাওয়াজের শুরুর দিকে প্যারেড গ্রাউন্ডে জড়ো হচ্ছিলেন, ঠিক তখনই গুলি শুরু হয়। এতে কয়েকজনের প্রাণহানি এবং কয়েকজন আহত হওয়ার খবর শুনেছেন বলে এক টুইটে জানান তিনি।

এদিকে হাইল্যান্ড পার্কের বাসিন্দাদের নিরাপদে থাকতে বলেছে শহর কর্তৃপক্ষ। আশপাশের এলাকাগুলোও লকডাউনের আওতায় আনা হয়েছে। সমুদ্র সৈকতগুলো থেকে সরিয়ে নেওয়া হয়েছে লোকজনকে। বাকি কুচকাওয়াজ ও আতশবাজির অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email