বাংলাদেশ স্কাউটস’র সর্বোচ্চ পদক ‘রৌপ্য ব্যাঘ্র’ পেলেন সাবেক দুর্যোগ সচিব মোহসীন

প্রকাশিতঃ 9:20 am | June 28, 2022

কালের আলো ডেস্ক:

বাংলাদেশ স্কাউটস’র সর্বোচ্চ পদক ‘রৌপ্য ব্যাঘ্র’ পেয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. মোহসীন।

সোমবার (২৭ জুন) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ স্কাউটসের জাতীয় কাউন্সিলের ৫০তম বার্ষিক সাধারণ সভায় রাষ্ট্রপতি ও চিফ স্কাউট মো. আব্দুল হামিদ’র কাছ থেকে তিনি এই পদক গ্রহণ করেন।

মো. মোহসীন বাংলাদেশ স্কাউটস’র জাতীয় কমিশনার (প্রকল্প) হিসেবেও দায়িত্ব পালন করছেন।

রাষ্ট্রপতির অনুমতিতে বাংলাদেশ স্কাউটসের সর্বোচ্চ এই পদক তুলে দেন বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান।

রাষ্ট্রপতি ও চিফ স্কাউট মো. আব্দুল হামিদ বঙ্গভবন থেকে ভার্চুয়ালি যুক্ত থেকে এই সভার উদ্বোধন করেন। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ স্কাউটসের সভাপতি ও গ্লোবাল কমিশন অন বায়োডাইভারসিটিজের কমিশনার মো. আবুল কালাম আজাদ।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনও সভায় ‘রৌপ্য ব্যাঘ্র’ পুরস্কার পান। স্কাউটিংয়ে অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ ২০২০ সালের ১৫ জন রৌপ্য ব্যাঘ্র ও ১৫ জন রৌপ্য ইলিশ পুরস্কার পান এই অনুষ্ঠানে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়া উপস্থিত ছিলেন।

বাংলাদেশ স্কাউটস’র সর্বোচ্চ পদক ‘রৌপ্য ব্যাঘ্র’ পেয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. মোহসীন নিজের অনুভূতির কথা জানিয়ে বলেন, ‘রৌপ্য ব্যাঘ্র’ পদক নি:সন্দেহে আমার জন্য অনেক বড় এক প্রাপ্তি।

প্রায় ৪৭ বছর আগের স্মৃতি হাতড়ে তিনি বলেন, ‘আমার বাবা মরহুম কফিল উদ্দিনের হাত ধরেই স্কাউটিং’এ হাতেখড়ি। ১৯৭৫ সালে বাবা ছেলে এক সঙ্গে রাজধানীর মৌচাকে অনুষ্ঠিত ঢাকা সদর উত্তর মহকুমার প্রশিক্ষণ শিবিরে যোগ দিয়েছিলাম। ওই স্মৃতি আজও আমাকে আনন্দ দেয়।’

কালের আলো/বিএস/এমএম

Print Friendly, PDF & Email