পদ্মা সেতু উদ্বোধন অনুষ্ঠানে নাশকতার আশঙ্কা নেই : র‍্যাব ডিজি

প্রকাশিতঃ 6:21 pm | June 22, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে কোন নাশকতার আশঙ্কা নেই বলে জানিয়েছেন র‍্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

তিনি বলেছেন, পদ্মা সেতুর আশপাশ আমরা তদারক করছি। এখানে কোনো ধরনের নাশকতার আশঙ্কা নেই। তার পরও সব ধরনের প্রস্তুতি রেখেছি। পদ্মা সেতু নিয়ে অনেকে বিভ্রান্তকর তথ্য ছড়ানোর চেষ্টা করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ প্রতিটি জায়গায় নজর রাখছি।

বুধবার (২২ জুন) পদ্মা সেতুর মাওয়া ও জাজিরা প্রান্ত ও সমাবেশস্থল পরিদর্শন শেষে মাদীপুরের বাংলাবাজার ঘাটে সংবাদ সম্মেলনে র‍্যাব ডিজি এসব কথা বলেন।

র‍্যাবের মহাপরিচালক বলেন, নাশকতাসহ যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবেলায় র‍্যাবের প্রতিটি টিম সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকবে। ইতিমধ্যে পদ্মা সেতুর উদ্বোধনকে ঘিরে গুজব, উসকানিমূলক তথ্য প্রচার রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, সেতুর দুই প্রান্তে র‍্যাবের নিরাপত্তা, সমাবেশস্থল টোল প্লাজা ফলক উন্মোচন, হেলিপ্যাডসহ সর্বস্তরের নিরাপত্তার দায়িত্ব পালন করবে। বোম্ব ডিস্পোজাল ইউনিট, ডগ স্কোয়াড মাঠে কাজ করবে। এ ছাড়া র‍্যাবের এয়ার উইংয়ের হেলিকপ্টার সার্বক্ষণিক প্রস্তুত থাকবে বলে জানান তিনি।

চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেন, গোয়েন্দা তথ্য, সাইবার মনিটরিংসহ অন্য তথ্য বিশ্লেষণ করে স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনকে কেন্দ্র করে কোনো ধরনের হামলা ও নাশকতার সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। তবুও গোয়েন্দা ও সাইবার মনিটরিং বৃদ্ধির মাধ্যমে জঙ্গিদের যেকোনো পরিকল্পনা নস্যাৎ করা হবে।

‘সেতুর দুই প্রান্ত, সমাবেশ স্থলসহ গুরুত্বপূর্ণ স্থানসমূহে র‌্যাবের বোম্ব ডিস্পোজাল ইউনিট ও ডগ স্কোয়াড দ্বারা সুইপিং সম্পন্ন করা হবে। সমাবেশস্থল ও গুরুত্বপূর্ণ স্থানসমূহে স্যুইপিং পরিচালনার পাশাপাশি র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট যে কোন উদ্ভুত পরিস্থিতির জন্য সার্বক্ষণিকভাবে প্রস্তুত থাকবে।’

তিনি বলেন, যে কোন ধরণের নাশকতা/হামলা মোকাবেলায় সেতুর দুই প্রান্তেই র‌্যাব স্পেশাল ফোর্স-এর কমান্ডো টিমকে সার্বক্ষণিক প্রস্তুত রাখা হবে। পাশাপাশি, যে কোন পরিস্থিতিতে র‌্যাব এয়ার উইং-এর হেলিকপ্টার সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে। যেকোন প্রয়োজনে প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সেতুর দুই প্রান্তেই র‌্যাবের মেডিকেল টিম নিয়োজিত থাকবে।

র‍্যাব ডিজি জানান, সেতুর দুই প্রান্তে নিরাপত্তা নিশ্চয়নে দায়িত্বপ্রাপ্ত ব্যাটালিয়নসমূহ নিজ নিজ কন্ট্রোল রুমের মাধ্যমে সংশ্লিষ্ট প্রশাসন, জনপ্রতিনিধি ও অন্যান্য আইন-শৃংখলা বাহিনীর সাথে সমন্বয় করবে। র‌্যাব সদর দপ্তরের কন্ট্রোল রুম (কন্ট্রোল রুমের হটলাইন নাম্বারঃ ০১৭৭৭৭২০০২৯) ও অনুষ্ঠান স্থলে স্থাপিত কন্ট্রোল রুম (অনুষ্ঠান স্থালের কন্ট্রোল রুম নাম্বারঃ ০১৭৭৭৭২০০৪৯) এর মাধ্যমে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ ও সমন্বয় করা হবে।

এ সময় অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস্) কর্ণেল মোঃ কামরুল হাসান, অপারেশনস্ উইংয়ের পরিচালক লেঃ কর্ণেল মোহাম্মদ এফতেখার উদ্দিন ও লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন উপস্থিত ছিলেন।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email