আলোচনায় তিন নাম; তবে কে হচ্ছেন নতুন অর্থ সচিব?

প্রকাশিতঃ 9:58 pm | June 11, 2022

বিশেষ সংবাদদাতা, কালের আলো:

অর্থ সচিব আব্দুর রউফ তালুকদারকে বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে বেছে নিয়েছে সরকার। আগামী ৩ জুলাই গভর্নর পদ থেকে অবসরে যাচ্ছেন ফজলে কবির। ফলে অর্থ সচিব পদে আসছে নতুন মুখ। আলোচনায় জোরেশোরে উচ্চারিত হচ্ছে গুরুত্বপূর্ণ তিনটি নাম।

তারা হলেন- জ্বালানি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব হোসেন, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ ও বিদ্যুৎ বিভাগের সচিব হাবিবুর রহমান। তাদের নিয়ে রাজনৈতিক অঙ্গনেও নানা জল্পনা-কল্পনা চলছে।

একদিকে অর্থনৈতিক সংকট, অন্যদিকে বৈশ্বিক মহামারী এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে এই মুহূর্তে অর্থ সচিবের পদটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আব্দুর রউফ তালুকদার অর্থ সচিব হিসেবে সাফল্য অর্জন করেছিলেন এবং সরকারের কাছে প্রশংসিত হয়েছিলেন। তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শ করে একাই অর্থ মন্ত্রণালয় সামলেছেন বলে একাধিক সূত্র জানিয়েছে।

বিশেষ করে বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিভিন্ন সময় অসুস্থ ছিলেন। এখন তিনি শারীরিকভাবে যথেষ্ট অসুস্থ। এই অবস্থায় অর্থ মন্ত্রণালয়ের হাল ধরেছিলেন অর্থ সচিব আব্দুর রউফ তালুকদারই। কাজেই এই সংকটময় মুহুর্তে নতুন অর্থ সচিব কে হচ্ছেন, তিনি এই অর্থনৈতিক সংকট কিভাবে মোকাবিলা করবেন সেটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। বিভিন্ন সরকারি সূত্রগুলো বলছে, অর্থ সচিব হিসেবে সবচেয়ে বেশি এগিয়ে আছেন জ্বালানি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব হোসেন। এর আগে তিনি শিক্ষা সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। মাহবুব হোসেন একজন মেধাবী সরকারি কর্মকর্তা হিসেবে পরিচিত এবং সরকারের সূত্রগুলো বলছে, তিনি অর্থ সচিব হিসেবে সরকারের প্রথম পছন্দ। তবে এখনও চূড়ান্ত নন।

এছাড়া অর্থ সচিব হিসেবে আরও দু’জনের নাম শোনা যাচ্ছে। বর্তমানে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ দায়িত্ব পালন করছেন। তিনিও অর্থ হিসেবে দায়িত্ব নিতে পারেন বলে কোনো কোনো মহল থেকে বলা হচ্ছে। কারণ তিনি অর্থ মন্ত্রণালয়ের একটি বিভাগের যেহেতু দায়িত্বে রয়েছেন সেহেতু অর্থ সচিব হিসেবে তিনি পুরো বিষয়গুলো আগে থেকেই ওয়াকিবহাল থাকবেন বলে কেউ কেউ মনে করছেন।

অন্যদিকে অর্থ সচিব হিসেবে দশম ব্যাচের মো: হাবিবুর রহমানের নামও সামনে চলে আসছে। হাবিবুর রহমান দীর্ঘদিন অর্থ মন্ত্রণালয়ের কাজ করেছেন এবং করোনার সময় প্রথম বাজেট প্রণয়নের ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। বর্তমানে তিনি বিদ্যুৎ বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। সরকারের সূত্রগুলো বলছে যে, এই তিনজনের মধ্যে থেকেই যেকোনো একজন অর্থ সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

তবে যিনি অর্থ সচিব হিসেবে দায়িত্ব নেন না কেন, তার জন্য এটি হবে অত্যন্ত চ্যালেঞ্জিং একটি কাজ। কারণ আব্দুর রউফ তালুকদার অর্থ সচিব হিসেবে একটি নির্ভরতার প্রতীক ছিলেন। সেজন্যই তাকে হয়তো বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এখন নতুন অর্থ সচিব হিসেবে সরকার কাকে বেছে নেয়, তিনি কেমন দায়িত্ব পালন করেন, এই বিষয়গুলো দেখার জন্য অপেক্ষা করতে হবে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email