আইসিসির মে মাসের সেরার তালিকায় মুশফিক

প্রকাশিতঃ 5:44 pm | June 06, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

আইসিসির ‘প্লেয়ার অব দ্য মান্থ’ মে মাসের সেরা তিন খেলোয়াড়ের তালিকায় জায়গা করে নিয়েছেন টাইগার ব্যাটার মুশফিকুর রহিম। এই তালিকায় রয়েছেন শ্রীলঙ্কান ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথুস ও পেসার আসিথা ফার্নান্দো।

এর আগে, ২০২১ সালের মে মাসে প্রথমবার সংক্ষিপ্ত তালিকায় জায়গা নিয়ে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন মুশফিক। এই টাইগার ব্যাটারের হাত ধরেই মাস সেরার খেতাব আসে বাংলাদেশের ক্রিকেটে।

তবে এবার সেরা হতে হলে পেছনে ফেলতে হবে দুই লঙ্কান ক্রিকেটারকে। গত মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজটা স্মরণীয় হয়ে থাকবে। টানা দুই টেস্টে দুই সেঞ্চুরি ছাড়াও বাংলাদেশের হয়ে প্রথম ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন মুশফিক।

দুই টেস্টে তিন ইনিংসে ১০৫, ২৩ ও ১৭৫ রানের অপরাজিত ইনিংস খেলে দ্বিতীয় সর্বোচ্চ ৩০৩ করেন মুশফিক। চট্টগ্রামে প্রথম টেস্টে তার ১০৫ রানর ইনিংসে ভর করে ৬৮ রানের লিড এনে দেয় দলকে। ঢাকায় দ্বিতীয় টেস্টে আরও কঠিন পরিস্থিতি সামলাতে হয়েছিল তাকে।

১৬ রানে ৩ উইকেট পড়ার পর ব্যাট করতে নামেন মুশফিক। এরপর ২৪ রানে ৫ উইকেট হারানোর পর লিটন দাসকে নিয়ে ষষ্ঠ উইকেটে ২৭২ রানের রেকর্ড জুটি গড়েন মুশফিক। শেষ পর্যন্ত ৩৬৫ রান তোলে বাংলাদেশ।

দুর্ভাগ্যবশত মুশফিককে বাকি ব্যাটাররা সঙ্গ দিতে না পারায় ১৭৫ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়তে হয়। অবশ্য দারুণ এই পারফরম্যান্স তাকে ১৭ ধাপ ওপরে নিয়ে এসেছে আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে।

অন্যদিকে অ্যাঞ্জেলো ম্যাথুস চট্টগ্রামে দলের বিপর্যয়ে ১৯৯ রানের দুর্দান্ত একটা ইনিংস খেলেন। দ্বিতীয় টেস্টে খেলেন ১৪৫ রানের অপরাজিত ইনিংস। দুই টেস্টে মোট ৩৪৪ রান করে হন সিরিজ সেরা।

তালিকায় থাকা আসিথা ফার্নান্দো প্রথম টেস্টে ৩ উইকেট নেওয়ার পর দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে ৬টি ও দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নেন। দ্বিতীয় টেস্টে বাংলাদেশকে হারিয়ে দেওয়ায় বল হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন আসিথা।

কালের আলো/এম/এমএইচ

Print Friendly, PDF & Email