পরীক্ষামূলক বাতি জ্বললো পদ্মা সেতুতে

প্রকাশিতঃ 8:48 pm | June 04, 2022

কালের আলো প্রতিবেদক:

পদ্মা সেতুতে পরীক্ষামূলক বাতি জ্বালানো হয়েছে। শনিবার (৪ জুন) বিকাল ৬টায় সেতুর ১৪ নম্বর পিলার থেকে ১৯ নম্বর পিলার পর্যন্ত মুন্সীগঞ্জ প্রান্তে কয়েকটি ল্যাম্পপোস্টে আলো জ্বলে ওঠে।

জানা গেছে, সেতুজুড়ে ৪১৫টি ল্যাম্পপোস্টে বাতি স্থাপন করা হয়েছে। এতে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু আলোকিত হবে। বিদ্যুৎ সংযোগের জন্য মাওয়া প্রান্তে সেতুর প্রথম পিলার থেকে ৩ দশমিক সাড়ে ৭ কিলোমিটার বিদ্যুতের লাইন সংযুক্তের কাজ শেষ করেছে মুন্সীগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির লৌহজং জোনাল অফিস। অপরদিকে জাজিরা নাওডোবা প্রান্ত থেকে ৩ দশমিক সাড়ে ৭ কিলোমিটার সেতুতে বিদ্যুৎ সংযোগ দিয়েছে শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতি। সেতু কর্তৃপক্ষের অনুরোধে গত ৩০ মে পদ্মা সেতুতে বিদুৎ সংযোগের কাজ সমাপ্ত করেছে পদ্মার দুই পাশের জেলার পল্লী বিদ্যুৎ সমিতি।

৪১৫টি ল্যাম্পপোস্টের মধ্যে মূল সেতুতে রয়েছে ৩২৮টি, জাজিরা প্রান্তের উড়ালপথে (ভায়াডাক্ট) ৪৬টি এবং মাওয়া প্রান্তের ভায়াডাক্টে বসানো হয়েছে ৪১টি ল্যাম্পপোস্ট। গত ১৮ এপ্রিল এসব ল্যাম্পপোস্ট ও এর মধ্যে বাতি লাগানোর কাজ শেষ হয়। এরপর পুরো সেতুতে ক্যাবল টানা হয়েছে। গত বছর ২৫ নভেম্বর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে প্রথম ল্যাম্পপোস্ট বসানোর কাজ শুরু হয়েছিল।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, ‌‘পদ্মা সেতুর ল্যাম্পপোস্টের বাতি পরীক্ষা শুরু হয়েছে। মাত্র ১০-১২টি পরীক্ষা করা গেছে। সেতুর সব ল্যাম্পপোস্টের বাতি পরীক্ষা করতে ৫-৬ দিন সময় লাগবে।’

কালের আলো/এমএইচ/এসি

Print Friendly, PDF & Email