উন্নয়ন প্রকল্পে পরিবেশ সুরক্ষা সর্বোচ্চ প্রাধান্য পাবে : প্রতিমন্ত্রী

প্রকাশিতঃ 7:53 pm | June 02, 2022

নিজস্ব প্রতিবেদক ,কালের আলো:

পরিবেশ সুরক্ষা সর্বোচ্চ প্রাধান্য দিয়ে উন্নয়ন প্রকল্প গ্রহণ ও পরিকল্পনা প্রণয়ন করতে হবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ।

বৃহস্পতিবার (০২ জুন) রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের উদ্যোগে রাজশাহী মেট্রোপলিটন ডেভেলপমেন্ট প্লানকে দুর্যোগ ঝুঁকি সংবেদনশীলকরণ শীর্ষক প্রকল্পের ওপর আয়োজিত এক জাতীয় সেমিনারে ভার্চু্যয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে রাজশাহীসহ সারাদেশের আবহাওয়া অনেকটা চরম ভাবাপন্ন হয়ে উঠেছে। জমির উর্বরতা হ্রাস পাচ্ছে। জনসংখ্যা বৃদ্ধির ফলে নিত্যনতুন আবাসন গড়ে তুলতে কৃষিজমি হ্রাস পাচ্ছে। সঠিক পরিকল্পনা, সমন্বিত কার্যক্রম এবং সকলের ঐকান্তিক প্রচেষ্টায় উন্নয়নের এই নেতিবাচক প্রভাব কমিয়ে আনা সম্ভব। এ কারণে রাজশাহী মেট্রোপলিটন এলাকার মহাপরিকল্পনা এবং বিস্তারিত এলাকা পরিকল্পনা হালনাগাদ করার প্রয়োজনীয়তা সৃষ্টি হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, হালনাগাদকৃত মহাপরিকল্পনা কাগজে-কলমে সীমাবদ্ধ থাকলে চলবে না। এর সঠিক বাস্তবায়ন প্রয়োজন। আর এই মহাপরিকল্পনা সঠিকভাবে বাস্তবায়ন করতে হলে সরকারি, বেসরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত বিভিন্ন সংস্থা এবং ব্যক্তি পর্যায়ে সকল নাগরিকের সার্বিক সহযোগিতা ও আন্তরিকতা প্রয়োজন।

তিনি বলেন, নিজেদের স্বার্থেই রাজশাহীবাসী এই মহাপরিকল্পনা সঠিকভাবে বাস্তবায়ন করতে প্রয়োজনীয় সহযোগিতা দেবে। সেমিনারে অংশগ্রহণকারীদের সুচিন্তিত মতামত, পরামর্শ ও সুপারিশের মাধ্যমে রাজশাহী মেট্রোপলিটন ডেভেলপমেন্ট প্লান এবং বিস্তারিত এলাকা পরিকল্পনা আরো সমৃদ্ধ হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে আয়োজিত এই জাতীয় সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার উপস্থিত ছিলেন।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email