আন্তসীমান্ত নদীর পানি ভাগাভাগি ও প্রশস্ত নদী ব্যবস্থাপনা অপরিহার্য : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 12:12 pm | May 29, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আমাদের দেশের ওপর দিয়ে প্রবাহিত নদীগুলো বাংলাদেশের জীবন রেখা এবং তা বাংলাদেশের ঐতিহ্য, সংস্কৃতি, সঙ্গীত, জীবনধারা এবং জীবনযাত্রাকে প্রভাবিত করেছে। নদীগুলোর স্থায়িত্বের জন্য আন্তসীমান্ত নদীর জল ভাগাভাগি এবং অববাহিকা প্রশস্ত নদী ব্যবস্থাপনা অপরিহার্য।

ভারতের আসামের গুয়াহাটিতে শনিবার (২৮ মে) নদীবিষয়ক আন্তর্জাতিক কনক্লেভে উদ্বোধনী অধিবেশনে তিনি এ মন্তব্য করেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘টেকসই এবং অর্থপূর্ণ সহযোগিতা হলো সুস্থ নদী এবং দক্ষ নদীমাতৃক সহযোগিতার মূল চাবিকাঠি।’

তিনি বলেন, ‘নৌপথে যোগাযোগের সুবিধার্থে সুস্থ নদী ব্যবস্থাপনায় সবার নজর রাখতে হবে। অভ্যন্তরীণ নৌ পরিবহন ও বাণিজ্য সংক্রান্ত প্রোটোকল যা ১৯৭২ সালে বাংলাদেশ ও ভারতের মধ্যে হওয়া পুরোনো চুক্তির একটি, দুটি দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যে উল্লেখযোগ্যভাবে অবদান রাখছে।’

ভারত থেকে পণ্য পরিবহনে চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহারের চুক্তি দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের আরেকটি মাইলফলক বলে মন্তব্য করেন তিনি।

ড. মোমেন বাংলাদেশ ও আসামের জনগণের মধ্যে বহু পুরনো বন্ধনকে শক্তিশালী করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে বলেন, ‘বাংলাদেশ ও উত্তর-পূর্ব অঞ্চলের মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ বাড়াতে বিমান ও সড়ক যোগাযোগ স্থাপনের প্রয়োজনীয়তা রয়েছে।’

পররাষ্ট্রমন্ত্রী আসামে যাওয়অ বাংলাদেশের জনগণের ভিসা ও কনস্যুলার সংক্রান্ত সমস্যাগুলো সহজ করার জন্য আসামে একটি ফরেন রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস (এফআরআরও) প্রতিষ্ঠার অনুরোধ করেন।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email