সব ব্যাংকে একই দরে ডলার বেচাকেনার সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংকের

প্রকাশিতঃ 11:09 am | May 27, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারে ৮৭ টাকা ৯০ পয়সা বেঁধে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু এই রেট মানছে না বাণিজ্যিক ব্যাংকগুলো। যার যার মতো ডলারে ‘যেমন খুশি’ দাম নিচ্ছে ব্যাংক। এতে করে বাজারে অস্থিরতা সৃষ্টি হয়েছে। এমন পরিস্থিতিতে ডলার মার্কেটের অস্থিরতা কাটাতে দেশের সব এক্সচেঞ্জ হাউজে এক রেটে ডলার বিক্রি হবে। যার নির্ধারণ করবে এবিবি ও বাফেদা। আর বিষয়টি পর্যালোচনা করবে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (২৬ মে) বিকেলে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ফরেইন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং ব্যাংকের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস, বাংলাদেশ (এবিবি) এর কার্যনির্বাহী কমিটির সদস্যদের সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। পরে এসব তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম।

নতুন এই সিদ্ধান্তের ফলে কোনো ব্যাংক এখন বেশি দাম দিয়ে বিদেশ থেকে প্রবাসী আয় সংগ্রহ করতে পারবে না। রপ্তানিকারকদের নিজ ব্যাংকের মাধ্যমে বিল নগদায়ন করার ক্ষেত্রেও ডলারের একই দর প্রযোজ্য হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, বিনিময় হার নির্ধারণে বাফেদা নিজেদের মধ্যে আলোচনা করে প্রস্তাব দেবে। বৈদেশিক মুদ্রা বিনিময় নীতিমালার আলোকে সংগঠনটি এ হার নির্ধারণ করবে এবং এই দর ব্যাংকগুলোর সব এডি শাখা মেনে চলবে।

আগামী রবিবার মুদ্রার বিনিময় হার নির্ধারণের পরিকল্পনা দেবে বাফেদা। সেই প্রস্তাব পর্যালোচনা করেই বিনিময় হার নির্ধারণের সম্মতি দেবে বাংলাদেশ ব্যাংক।

বৈঠকে উপস্থিত ছিলেন এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন এবং বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধানসহ দুই কমিটির সংশ্লিষ্ট সদস্যরা।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email