আমরা টেস্ট ক্রিকেটে সবচেয়ে ফিট দল : সাকিব

প্রকাশিতঃ 8:37 pm | May 26, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

টেস্ট আঙিনায় বাংলাদেশের পদচারণা দুই দশকেরও বেশি সময় ধরে। এ সময়ে ১৩১ টেস্ট খেলে ১৬টিতে জয় পেয়েছে লাল সবুজের প্রতিনিধিরা। অনেকে মনে করেন, ক্রিকেটের অভিজাত ফরম্যাটে এখনো সেভাবে মেলে ধরতে পারেনি টাইগাররা। যদিও সাকিব আল হাসান বলেছেন, টেস্টে বাংলাদেশ সবচেয়ে ফিট দল।

বৃহস্পতিবার (২৬ মে) শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন শেষে সাকিব বলেন, আমার কাছে মনে হয় আমরা টেস্টে সবচেয়ে ফিট দল। বেশিরভাগ সময়ই আমরা সবচেয়ে বেশি ফিল্ডিং করি। শারীরিকভাবে আমরা ফিট, মানসিক সমস্যা হয়তো বেশি। যে জায়গা নিয়ে অনেক বেশি কাজ করার আছে। শারীরিকভাবে আমরা অনেক বেশি ফিট।

সাকিব যোগ করেন, ৩ ইনিংসে ৪০০-৪৫০ ওভার ফিল্ডিং করেছি। লিটন সাড়ে ৪০০ ওভার কিপিং করে ১৪১ করেছে, মুশফিক ভাই ১৭৫ করেছে। ফিজিক্যালি সবাই ফিট, সমস্যা মানসিক। আমরা হয়তো ব্যর্থতার ভয় অনেক বেশি করি। উল্টো চিন্তা করলে ভালো কিছু আসতে পারে।

বাংলাদেশ দলকে ফিট দাবি করা সাকিব ফিটনেসের আলাদা ধরনের কথাও বলেন। তিনি জানান, খেলোয়াড়ের ওপর নির্ভর করে সে নিজেকে কোন জিনিসটাতে ফিট মনে করে। ম্যাচ খেলার মতো ফিটনেস আর ফিজিক্যাল ফিটনেসে ভিন্নতা আছে। অনেক ফাস্ট বোলার ম্যাচে অনেক সুন্দর করে বল করতে পারে, কিন্তু বিপ টেস্টে ১০ নম্বর অতিক্রম করতে পারে না। ফিটনেসের সংজ্ঞা একেক সময় একেক রকম। ম্যাচ ফিটনেস আর ফিজিক্যাল ফিটনেস ভিন্ন জিনিস।

তিনি আরও বলেন, প্রিমিয়ার লিগে চারটা ম্যাচ প্রচণ্ড গরমের মধ্যে খেলেছিলাম। এ জিনিসটা আমাকে সহায়তা করেছে। আর আমি জানতাম চট্টগ্রামে প্রথম দুই দিন আমার জন্য কষ্টকর হবে, এরপর আস্তে আস্তে সহজ হয়ে যাবে।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email