ডিজির আনন্দমুখর বিদায়-বরণ ফায়ার সার্ভিসে

প্রকাশিতঃ 11:40 pm | May 25, 2022

কালের আলো রিপোর্ট:

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের আধুনিকায়নে গভীর মনোযোগ দিয়েছিলেন। নিজের তিন বছর তিন মাসের কর্মকালে রেখেছেন সাফল্যের নজির। পেয়েছিলেন জনপ্রিয়তাও। নিজের সহকর্মীদের ব্যাপক ভালবাসা, প্রশংসা আর আবেগের স্রোতে আনুষ্ঠানিকভাবে মহাপরিচালক পদ থেকে বিদায় নিলেন ব্রিগেডিয়ার জেনারেল মো: সাজ্জাদ হোসাইন। মহাপরিচালক হিসেবে নির্ধারিত সময়কাল দায়িত্ব পালন শেষে তিনি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে ফিরে গেলেন সেনাবাহিনীতে।

বিদায়ী ডিজি ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইনের স্থলাভিষিক্ত হলেন ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। নিজের পূর্বসূরীর দেখানো পথেই তিনি ফায়ার সার্ভিসকে আরও এগিয়ে নেওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। সবার সহযোগিতা প্রত্যাশার পাশাপাশি তিনি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মতো একটি সেবাধর্মী প্রতিষ্ঠানে তাঁকে মহাপরিচালক হিসেবে গুরুদায়িত্ব অর্পণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বুধবার (২৫ মে) দুপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে বিদায়ী ডিজিকে বিদায় সংবর্ধনার পাশাপাশি একই সঙ্গে নতুন ডিজি ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিনকে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে হৃদয়ের উষ্ণতায় বরণ করে নেওয়া হয়। ফলে চিরায়ত কান্না, কষ্ট বা হাহাকারের পরিবর্তে প্রথা বিরোধী এই অনুষ্ঠানটি রীতিমতো হয়ে উঠেছিল আনন্দমুখর। ভাবগাম্ভীর্য ছাড়িয়ে অনুষ্ঠান পেলো অনন্য সাধারণ বর্ণাঢ্য রূপ।

এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। বিদায় ও বরণের এই অনুষ্ঠানে যোগ দেন সকল বিভাগের বিভাগীয় উপপরিচালক, ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষ এবং মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরাও।

অনুষ্ঠানে সদর দপ্তরের সিনিয়র স্টেশন অফিসার ফয়সালুর রহমান, সহকারী পরিচালক মোঃ আব্দুল হালিম, উপপরিচালক (প্রশাসন ও অর্থ) ওহিদুল ইসলাম, কল্যাণ ট্রাস্টের এমডি লে. কর্ণেল (অব.) এসএম জুলফিকার রহমান এবং পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) লে. কর্ণেল মো. রেজাউল করিম বক্তব্য রাখেন।

বক্তারা বিদায়ী মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইনের সফল কর্মকালের বিভিন্ন তথ্য তুলে ধরে তাঁর প্রতি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তাঁরা বিদায়ী মহাপরিচালকের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন। একই সাথে তাঁরা নবনিযুক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিনকে আন্তরিক অভিনন্দন জানিয়ে তাঁর নেতৃত্বে ফায়ার সার্ভিস আরো উন্নত, সমৃদ্ধ ও জনবান্ধব প্রতিষ্ঠানে পরিণত হবে বলে আশাবাদী উচ্চারণ করেন।

বিদায়ী মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন তাঁর বক্তব্যে বিগত ৩ বছরের অধিক সময়ের কর্মজীবনের স্মৃতিচারণা করেন। তিনি বলেন, উন্নয়ন একটি চলমান প্রক্রিয়া। আমি আমার সাধ্যমতো ফায়ার সার্ভিসকে এগিয়ে নেয়ার চেষ্টা করেছি। নবনিযুক্ত মহাপরিচালক সেই ধারা অব্যাহত রেখে উন্নয়ন প্রক্রিয়া আরো বেগবান করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সাজ্জাদ হোসাইন দায়িত্ব পালনের সময় তাঁকে সহযোগিতা করায় সকলকে আন্তরিক ধন্যবাদ জানান এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সরকারের কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা উপসহকারী পরিচালক মোঃ শাহজাহান শিকদারের সঞ্চালনায় বিদায় ও বরণ অনুষ্ঠানটি পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) লে. কর্ণেল মোঃ রেজাউল করিমের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে সমাপ্ত হয়।

এরপর বিদায়ী মহাপরিচালক নবনিযুক্ত মহাপরিচালককে তাঁর অফিস কক্ষে দায়িত্ব বুঝিয়ে দিয়ে মহাপরিচালকের অফিসিয়াল চেয়ারে বসিয়ে দেন। দায়িত্ব গ্রহণ ও হস্তান্তরের আনুষ্ঠানিকতা শেষে বিদায়ী মহাপরিচালক সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীদের সাথে বিদায়ী সাক্ষাৎ করেন। এরপর তাঁকে বহনকারী সুসজ্জিত গাড়িটিতে বাঁধা রশি ধরে সকল কর্মকর্তা-কর্মচারী তাঁকে অধিদপ্তরের সদর দরজা পর্যন্ত এগিয়ে দেন।

কালের আলো/বিএস/এমএ

Print Friendly, PDF & Email