ঘরের মাঠে তামিমের দারুণ সেঞ্চুরি

প্রকাশিতঃ 1:27 pm | May 17, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

টেস্টে ব্যাট হাতে দারুণ ধারাবাহিক তামিম ইকবাল কেবল সেঞ্চুরির দেখাটাই পাচ্ছিলেন না। চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে সেই আক্ষেপে প্রলেপ দিলেন বাঁহাতি ওপেনার। দীর্ঘ ২৬ মাসের বেশি সময় পর সাদা পোশাক গায়ে চাপিয়ে তিন অঙ্কের স্বাদ পেলেন তিনি। এই ফরম্যাটে লঙ্কানদের বিপক্ষে এটি তার প্রথম শতক।

ইনিংসের ৫১ম ওভারে শ্রীলঙ্কান পেসার অসিথা ফার্নান্দোকে মিড উইকেটে খেলে দৌড়ে ১ রান নিয়ে এই মাইলফলক স্পর্শ করেন তামিম। টেস্টে এটি তার ১০ নম্বর সেঞ্চুরি। এই ফরম্যাটে সবশেষ শতকটি করেছিলেন ২০১৯ সালের ফেব্রুয়ারিতে, নিউজিল্যান্ডের বিপক্ষে। এর মাঝে কেটে গেছে ১৬ ইনিংস। যেখানে ৬টি অর্ধশতক হাঁকালেও ম্যাজিক ফিগারের দেখা পাচ্ছিলেন না তিনি। ২৬ মাসের বেশি সময় পর সেই আক্ষেপ ঘুচলো তামিমের।

৮৯ রান নিয়ে মধ্যাহ্নভোজের বিরতিতে যান তামিম, সেখান থেকে ফিরেই সেঞ্চুরির কোটা পূর্ণ করেন। ৭৩ বলে ফিফটি করলেও পরের পঞ্চাশ করতে লেগেছে ৮৮ বল। তামিমের এই শতক এসেছে ১৬২ বলে। যেখানে নেই কোনো ওভার বাউন্ডারি, চার মেরেছেন ১২টি।

এর আগে টেস্ট সংস্করণে শ্রীলঙ্কার বিপক্ষে ৭টি অর্ধশতক থাকলেও ছিল না কোনো শতক। লঙ্কানদের বিপক্ষে এটি তামিমের প্রথম তিন অঙ্ক ছোঁয়া রান। আগে ব্যক্তিগত সর্বোচ্চ ছিল ৯২ রান। এমনকি টেস্টে তামিমের পাকিস্তানের পর সব থেকে কম ব্যাটিং গড় শ্রীলঙ্কার বিপক্ষে।

তামিম সেঞ্চুরি পেলেও মধ্যাহ্ন বিরতির পর ফিরে গেছেন অন্য ওপেনার মাহমুদুল হাসান জয়। মধ্যাহ্নভোজের পর রমেশ মেন্ডিসের করা প্রথম ওভারটি দেখেশুনে খেলেছিলেন তিনি। তবে এর পরের ওভারেই ঘটল অঘটন। ডানহাতি পেসার অসিথার লেগ স্ট্যাম্প লাইনে খাটো লেংথের বলে খোঁচা মেরে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ৫৮ রানে ফিরে গেছেন তিনি।

মধ্যাহ্ন বিরতির আগে এই আসিথার বলেই ৫৫ রানে জীবন পেয়েছিলেন জয়। সীমানার একেবারে সামনে থেকে তার ক্যাচ ফেলেছিলেন লাসিথ এম্বুলডেনিয়া। তবে নতুন জীবন পাওয়ার পর আর মাত্র ৩ রান যোগ করতে সক্ষম হয়েছেন তরুণ এই ওপেনার। নতুন ব্যাটসম্যান হিসেবে ক্রিজে এসেছেন নাজমুল হোসেন শান্ত। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১২ বলে ১ রান করে ‘সেঞ্চুরিয়ান’ তামিমকে সঙ্গ দিচ্ছেন তিনি।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email