ফ্রান্সে ৩০ বছর পর নারী প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন

প্রকাশিতঃ 10:54 am | May 17, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

দীর্ঘ ৩০ বছর পর ফ্রান্সে প্রধানমন্ত্রী হ‌তে যাচ্ছেন একজন নারী। সম্প‌তি অনু‌ষ্ঠিত দ্বিতীয় মেয়াদের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হ‌য়ে দেশটির প্রেসিডেন্টের আসনে বসেছেন এমানুয়েল মাখোঁ। তি‌নি ফ্রা‌ন্সের প্রধানমন্ত্রী হিসেবে এলিজাবেথ বোর্ন এর নাম ঘোষণা করেছেন।

সোমবার (১৬ মে) ফরাসি প্রেসিডেন্টের সরকারি দপ্তর এলিসি প্রাসাদের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। সূত্র : এএফপি।

এর আগে বিদায়ী ফরাসি প্রধানমন্ত্রী জিন কাস্টেক্স প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র জমা দেন।

এপ্রিলে ম্যাক্রোঁ পুনঃনির্বাচিত হওয়ার পর নতুন সরকারের পথ তৈরি করতে প্রত্যাশিতভাবে ব্যাপক রদবদল করা হচ্ছে।

২০২০ সালে আকস্মিকভাবে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছিলেন কাস্টেক্স। তার বিদায়ে জুনে গুরুত্বপূর্ণ পার্লামেন্ট নির্বাচনের আগে ম্যাক্রোঁ মন্ত্রিসভা পুনর্গঠন করতে সক্ষম হবেন।

মধ্যপন্থী নেতা ম্যাক্রোঁ পুনঃনির্বাচিত হওয়ার পরে তাকে ঘরোয়া কর্মসূচি বাস্তবায়ন করতে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন হবে। তবে একটি নতুন বামপন্থী জোট এবং অতি ডানপন্থীরা তার কর্মসূচিকে আটকে দেওয়ার হুমকি দিয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে কাস্টেক্সকে বদলানো নিয়ে জল্পনা চলছিল। ম্যাক্রোঁ ইঙ্গিত দেন, এই পদে তিনি বামপন্থী এবং পরিবেশগত বিশ্বাসযোগ্য একজন নারী নিয়ে আসবেন।

এই মানদণ্ডগুলো ম্যাক্রোঁর দ্বিতীয় মেয়াদের প্রথম দিকে স্কুল এবং স্বাস্থ্য ব্যবস্থার ওপর গুরুত্বারোপ করার ইচ্ছাকে প্রতিফলিত করে। একই সঙ্গে জলবায়ু সংকটকে তিনি অগ্রাধিকার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

৬১ বছর বয়সী বোর্নকে একজন দক্ষ টেকনোক্র্যাট হিসেবে বিবেচনা কর হয়। তিনি ইউনিয়নগুলোর সঙ্গে সতর্কভাবে দর কষাকষি করতে পারেন।

ফ্রান্সের সর্বশেষ নারী প্রধানমন্ত্রী ছিলেন এডিথ ক্রেসন। তিনি ১৯৯১ সালের মে থেকে ১৯৯২ সালের এপ্রিল পর্যন্ত প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিটাররান্ডের অধীনে দায়িত্ব পালন করেন।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email