ইউক্রেনে দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছেন পুতিন; সতর্কতা মার্কিন গোয়েন্দাদের

প্রকাশিতঃ 8:43 am | May 11, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে একটি দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছেন বলে সতর্ক করেছেন মার্কিন গোয়েন্দারা। এমনকি ইউক্রেনের পূর্বাঞ্চলে জয়লাভ করলেও এ সংঘাত শেষ হবে না বলে জানিয়েছেন তাঁরা।

ইউক্রেনের পূর্বাঞ্চলে ব্যাপক লড়াই অব্যাহত থাকায় এ সতর্কতা দিলেন মার্কিন গোয়েন্দারা, যেখানে পুরো ভূখণ্ড দখলের চেষ্টা করছে রুশ বাহিনী। খবর বিবিসির।

মার্কিন গোয়েন্দারা বলছেন, ইউক্রেন তার রাজধানী কিয়েভ দখলের প্রচেষ্টা প্রতিহত করার পর মস্কো এখন দনবাস অঞ্চল দখলে তার সৈন্যদের পুনরায় নিয়োজিত করেছে। কিন্তু, তা সত্ত্বেও রুশ বাহিনী সেখানে উল্লেখযোগ্য কোনো অগ্রগতি অর্জন করতে পারেনি।

যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক এভ্রিল হেইনস মঙ্গলবার মার্কিন সিনেট কমিটির এক শুনানিতে বলেছেন, পুতিন এখনও ‘দনবাসে লক্ষ্য অর্জনের’ ইচ্ছা পোষণ করছেন। কিন্তু, পুতিন ‘তাঁর উচ্চাকাঙ্ক্ষা ও রাশিয়ার বর্তমান প্রচলিত সামরিক সক্ষমতার মধ্যে মিল খুঁজে পাচ্ছেন না’।

তবুও, যুদ্ধ চলতে থাকায় রুশ প্রেসিডেন্ট ‘আরও কঠোর উপায়’ অবলম্বন করতে পারেন। মস্কো শুধু তখনই পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে, যদি পুতিন রাশিয়ার ‘অস্তিত্বের প্রতি হুমকি’ অনুভব করেন, আরও যোগ করেন এভ্রিল হেইনস।

এদিকে, মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার পরিচালক স্কট বেরিয়ার একই শুনানিতে বলেছেন, রাশিয়া ও ইউক্রেন উভয়ই ‘একটু অচলাবস্থার মধ্যে’ ছিল।

সর্বশেষ লড়াইয়ে, ইউক্রেন উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলের চারটি বসতি পুনর্দখলের দাবি করেছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনী জানিয়েছে, চেরকাসি টাইশকি, রুস্কি টাইশকি, রুবিঝনে ও বায়রাককে এলাকাগুলো রুশ বাহিনীর দখল থেকে ছিনিয়ে নেওয়া হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ক্রমান্বয়ে রুশ বাহিনীকে খারকিভ থেকে বের করে দিতে ইউক্রেন সফল হচ্ছে। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে খারকিভে ব্যাপক বোমাবর্ষণ করা হয়েছে।

কালের আলো/বিএস/এমএম

Print Friendly, PDF & Email