সাংবিধানিক পদের বাইরে নির্বাচনের কোনও সুযোগ নেই : পরিকল্পনামন্ত্রী

প্রকাশিতঃ 10:02 pm | May 09, 2022

ময়মনসিংহ প্রতিবেদক, কালের আলো:

সাংবিধানিক পদের বাইরে নির্বাচনের কোনও সুযোগ নেই জানিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, নির্বাচনের আগে সরকারকে সরে যেতে হবে এটা কোনও বৈধ দাবি নয়। গণতান্ত্রিক রাজনীতি করতে চাইলে বিশ্বের অন্যান্য দেশে যেভাবে গণতান্ত্রিক চর্চা হয় সব রাজনৈতিক দলকে সেভাবেই করতে হবে। সাংবিধানিক পদের বাইরে নির্বাচনের কোনও সুযোগ নেই এবং তা গ্রহণযোগ্য হবে না।

সোমবার (৯ মে) বিকালে ময়মনসিংহ জেলা পরিষদ মিলনায়তনে জনশুমারি ও গৃহ গণনা বিষয়ক কর্মশালা ও পাইলটিং কার্যক্রমের উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এই কর্মশালার আয়োজন করে। চলতি বছরের ১৫ থেকে ২১ জুন জনশুমারি ও গৃহ গণনার কাজ শুরু হওয়ার কথা রয়েছে।

মন্ত্রী বলেন, জনশুমারি ও গৃহগণনা সরকার মিশন হিসেবে নিয়েছে। দেশের জনসংখ্যা সম্পর্কে বৈজ্ঞানিক ধারণা থাকলেও জাতি ও সরকারকে জানাতে বাস্তবিক গণনা দরকার। তাই এক্ষেত্রে পরিসংখ্যান কর্মকর্তাসহ সবাইকে সহযোগিতা করতে হবে।

তিনি আরও বলেন, জনশুমারি ও গৃহগণনার ক্ষেত্রে ৪ লাখ ডিজিটাল মেশিন রয়েছে। এসব পরিচালনার জন্য বিশাল কর্মবাহিনীও প্রস্তুত। তবে মেশিন সঠিকভাবে ব্যবহার করে সংরক্ষণ করতে হবে। আমাদের কাছে এমন প্রযুক্তি রয়েছে যার মাধ্যমে মুহূর্তের মধ্যেই দেশের জনসংখ্যা কতো জানা সম্ভব। তবে এ কার্যক্রম পরবর্তীতে পরিচালনা করা হবে।

ময়মনসিংহ বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন- পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের এনডিসি সচিব ড. শাহনাজ আরেফিন, সিটি করপোরেশনের মেয়র ইকরামূল হক টিটু, পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম, রেঞ্জ ডিআইজি হারুন অর রশিদ, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক প্রমুখ।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email