এবার রাশিয়ায় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর প্রবেশে নিষেধাজ্ঞা

প্রকাশিতঃ 12:32 pm | April 08, 2022

ডেস্ক রিপোর্ট, কালের আলো:

রাশিয়ার বিরুদ্ধে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের দেওয়া নিষেধাজ্ঞার পাল্টা জবাবে ওশেনিয়ার দেশ দুটির প্রধানমন্ত্রীর রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করেছে মস্কো। বৃহস্পতিবার (০৭ এপ্রিল) মস্কো এ ঘোষণা দেয়।

বার্তা সংস্থা এএফপির বরাতে সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

এর আগে ইউক্রেনে রুশ হামলার পরিপ্রেক্ষিতে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। এবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দিল রাশিয়া।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে রাশিয়ার প্রতি শত্রুতাপূর্ণ আচরণের অভিযোগ এনেছে।

অস্ট্রেলিয়ার ও নিউজিল্যান্ডের দুই প্রধানমন্ত্রী ছাড়াও এই দু দেশের একাধিক মন্ত্রী ও পার্লামেন্ট সদস্যের রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করেছে মস্কো।

এএফপি’র খবরে বলা হয়েছে—রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞার তালিকায় অস্ট্রেলিয়ার ২২৮ জনের এবং নিউজিল্যান্ডের ১৩০ জনের নাম রয়েছে।

এ ছাড়া ‘বেপরোয়া রুশভীতি’ এবং পশ্চিমা দেশগুলোকে আনুগত্যের সঙ্গে অনুসরণ করায় অস্ট্রেলিয়ার নিন্দা জানিয়েছে রাশিয়া।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, নিষেধাজ্ঞার বিষয়ে অদূর ভবিষ্যতে নতুন ঘোষণা দেওয়া হবে। ওই ঘোষণায় নিষেধাজ্ঞার তালিকা দীর্ঘ হবে। সে তালিকায় অস্ট্রেলিয়ার সামরিক কর্মকর্তা, ব্যবসায়ী, বিশেষজ্ঞ ও সাংবাদিকদের অন্তর্ভুক্ত করা হতে পারে।

এ ছাড়া রাশিয়ার প্রতি বিরূপ মনোভাব জাগিয়ে তুলতে যারা সহায়তা করছে, তাদের কালো তালিকাভুক্ত করা হবে বরে জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

কালের আলো/বিএস/এমএম

Print Friendly, PDF & Email