৪৩ রুশ কূটনীতিককে বহিষ্কার করলো ইউরোপের ৪ দেশ

প্রকাশিতঃ 12:10 pm | March 30, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

ইউক্রেনে আগ্রাসনের জেরে ইউরোপীয় ইউনিয়নের চার দেশ রাশিয়ার ৪৩ জন কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার (২৯ মার্চ) বিকালে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো হচ্ছে— আয়ারল্যান্ড, বেলজিয়াম, নেদারল্যান্ডস ও চেক রিপাবলিক। দেশগুলো মোট ৪৩ কূটনীতিককে বহিষ্কারের আদেশ দিয়েছে। গুপ্তচরবৃত্তির অভিযোগে রুশ কূটনীতিকদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হলো।

বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী সোফি উইলমেস বলেন, আমাদের জাতীয় নিরাপত্তার স্বার্থে ব্রাসেলসে রাশিয়ার দূতাবাস ও এন্টওয়ার্পে কনস্যুলেটের ২১ কর্মীকে বেলজিয়াম ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘গোপনে সক্রিয়’ গোয়েন্দা কর্মকর্তা সন্দেহে ১৭ রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে।

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন বলেন, গোয়েন্দা কর্মকর্তাদের কাছ থেকে নিরাপত্তা সংক্রান্ত পরামর্শ পাওয়ার পর চার রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে।

অপরদিকে চেক রিপাবলিক এক রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। দেশটির এক কর্মকর্তা এএফপিকে বলেন, ওই কূটনীতিক হচ্ছেন প্রাগে রাশিয়ার উপরাষ্ট্রদূত।

এর আগে বুধবার পোল্যান্ড রাশিয়ার ৪৫ কূটনীতিককে বহিষ্কার করে। এ ছাড়া চলতি মাসে বুলগেরিয়া, লিথুয়ানিয়া, লাটভিয়া ও এস্তোনিয়া ২০ রুশ কূটনীতিককে বহিষ্কার করেছিল। এর প্রতিক্রিয়ায় মঙ্গলবার লিথুয়ানিয়া, লাটভিয়া ও এস্তোনিয়ার ১০ কূটনীতিককে বহিষ্কারের কথা জানায় রাশিয়া।

এদিকে এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুয়ানিয়ার ১০ কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া। এ তিন রাষ্ট্রকে বাল্টিক রাষ্ট্র বলা হয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, বহিষ্কৃতদের মধ্যে ছয়জন এস্তোনিয়া ও লাটভিয়ার এবং চারজন লিথুয়ানিয়ার।

কালের আলো/এমএইচ/জেআর

Print Friendly, PDF & Email