সাংবিধানিক বাধ্যবাধকতা সমুন্নত রাখতে সরকার অঙ্গীকারবদ্ধ : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 9:51 pm | January 16, 2022

নিজস্ব সংবাদদাতা, কালের আলো:

সরকার সাংবিধানিক বাধ্যবাধকতা সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার (১৬ ডিসেম্বর) সকালে রাজধানীর বেইলি রোডের ফরেন সার্ভিস একাডেমিতে ঢাকায় বিদেশি কূটনৈতিকদের উদ্দেশে ব্রিফিংয়ের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে কূটনৈতিকদের সাথে আলাপকালে মন্ত্রী এ অঙ্গীকারের কথা জানান।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও আইনমন্ত্রী আনিসুল হক, এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী সংক্ষিপ্তভাবে চলমান স্থানীয় সরকার নির্বাচন নিয়েও কথা বলেন। দেশে এই প্রথম ট্রান্সজেন্ডার জনগোষ্ঠীর কোনো প্রতিনিধি ইউপি চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বলে উল্লেখ করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এটি ইঙ্গিত দেয় যে কাঁচের সিলিং ফাটতে শুরু করেছে। আমরা জনগণের ক্ষমতায়নের মাধ্যমে তাদের অধিকারের উন্নয়ন ও সুরক্ষার জন্য অঙ্গীকারবদ্ধ।’

ব্রিফিংয়ে এলজিআরডি মন্ত্রী চলমান স্থানীয় সরকার নির্বাচনের বিভিন্ন ধাপ ও ফলাফল সম্পর্কে কূটনীতিকদের অবহিত করেন। তিনি জানান, এসব নির্বাচনে বিপুলসংখ্যক স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত হয়েছেন।

কূটনীতিকদের উদ্দেশে ব্রিফিংয়ে আইনমন্ত্রী নির্বাচন কমিশন গঠনের পদ্ধতি এবং বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে রাষ্ট্রপতির সংলাপের বিষয় তুলে ধরেন। তিনি জানান, ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার বা অপপ্রয়োগ ঠেকাতে সরকার চেষ্টা করছে।

বিনা প্রতিদ্বন্দ্বিতার নির্বাচন সম্পর্কে কূটনীতিকদের প্রশ্নের জবাবে সরকারের পক্ষ থেকে বিশ্বের বিভিন্ন দেশে এ ধরনের নজির তুলে ধরা হয়।

ব্রিফিংয়ে দেশের ব্যবসায়িক অংশীদারদের ধন্যবাদ জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে সরকারের উদ্যোগ তুলে ধরেন।

প্রায় ৪০ জন কূটনীতিক ব্রিফিংয়ে যোগ দেন। এরপর একটি প্রশ্নোত্তর সেশন অনুষ্ঠিত হয় যেখানে এলডিসি উত্তরণ ব্যবসা ও বিনিয়োগ, রোহিঙ্গা প্রত্যাবাসন ইত্যাদি বিষয়ে প্রশ্ন করা হয়।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email