কূটনৈতিকভাবে বেইজিং অলিম্পিক বয়কটের ঘোষণা যুক্তরাষ্ট্রের

প্রকাশিতঃ 10:27 am | December 07, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলো:

২০২২ সালে চীনের রাজধানী বেইজিংয়ে অনুষ্ঠিত হতে যাওয়া শীতকালীন অলিম্পিক কূটনৈতিকভাবে বয়কট করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউস জানিয়েছে, বেইজিং অলিম্পিকে থাকবেন না যুক্তরাষ্ট্রের কোনো কূটনীতিক কর্মকর্তা।

তবে মার্কিন অ্যাথলেটরা সেখানে অংশ নিতে পারেন। এজন্য সরকারের পক্ষ থেকে তাদের সব ধরনের সহযোগিতা করা হবে।
মঙ্গলবার (০৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

চীনে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদের অংশ হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক কার্যত আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত নভেম্বর মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছিলেন যে, শীতকালীন বেইজিং অলিম্পিক বয়কটের বিষয়ে তিনি চিন্তা করছেন। এরপরই চীন জানিয়েছিল যে, যুক্তরাষ্ট্র বেইজিং অলিম্পিক বয়কটের সিদ্ধান্ত নিলে ‘দৃঢ় পাল্টা ব্যবস্থা’ নেবে চীনা প্রশাসন। চীনের উইঘুর মুসলিমদের ওপর অমানবিক আচরণ ও হংকংয়ের রাজনৈতিক বিষয় নিয়ে বাড়াবাড়ি করার কারণে এমন কঠিন সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিং পিংয়ের মধ্যে একটি ভার্চ্যুয়াল বৈঠক হয়। এই বৈঠক ফলপ্রসূ হলে অলিম্পিক বয়কট করবে না যুক্তরাষ্ট্র, এমন একটি নীতিগত সিদ্ধান্ত নিয়েছিল তারা।

আগামী ৪ থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত বেইজিংয়ে শীতকালীন অলিম্পিক গেমস অনুষ্ঠিত হবে। শেষবার যুক্তরাষ্ট্র একটি অলিম্পিক পুরোপুরি বয়কট করেছিল ১৯৮০ সালে, যখন জিমি কার্টার প্রেসিডেন্ট ছিলেন।

কালের আলো/ডিএসবি/এমএম

Print Friendly, PDF & Email