দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুসংহত করতে সম্মত বাংলাদেশ-জাপা‌ন

প্রকাশিতঃ 5:48 pm | December 03, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলো:

বাংলাদেশ ও জাপা‌নের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বছর রাষ্ট্রীয় সফ‌রে টো‌কিওতে যা‌বেন ব‌লে আশা প্রকাশ ক‌রেছেন ঢাকায় নিযুক্ত জাপা‌নের রাষ্ট্রদূত ইতো নাওকি।

বৃহস্প‌তিবার (২ ডি‌সেম্বর) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎ ক‌রেন তিনি। এ সময় রাষ্ট্রদূত এমন প্রত‌্যাশা ব‌্যক্ত ক‌রেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে উভয়পক্ষ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উপলক্ষে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও সুসংহত করতে সম্মত হয়েছে। এ উপল‌ক্ষে দুই দেশ ঢাকা ও টোকিও উভয় স্থানেই অনুষ্ঠান আয়োজনেও সম্মত হ‌য়ে‌ছে।

প্রতিমন্ত্রী ও রাষ্ট্রদূত দুই দেশের মধ্যে ক্রমাগত সম্প্রসারিত দ্বিপাক্ষিক সহযোগিতায় সন্তোষ প্রকাশ করেন।

রাষ্ট্রদূত দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকীতে মেট্রোরেল ৬ এর উদ্বোধন করার বিষয়ে আশা প্রকাশ ক‌রেন। তি‌নি আড়াই হাজার বিশেষ অর্থনৈতিক অঞ্চলে আগামী বছর থেকে ১ বিলিয়ন মার্কিন ডলারের জাপানি এবং আন্তর্জাতিক বিনিয়োগের প্রত‌্যাশা ক‌রেন।

রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বাংলাদেশে অব্যাহত উন্নয়ন সহায়তার জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানান। তিনি দুই দেশের পারস্পরিক সুবিধার জন্য বাংলাদেশে আরও জাপানি বেসরকারি বিনিয়োগকে উৎসাহিত করেন

শাহরিয়ার আলম বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রতি অব্যাহত সহায়তার জন্য জাপান সরকারকে ধন‌্যবাদ জানান। তি‌নি এ অঞ্চলে স্থিতিশীলতা ও নিরাপত্তার স্বার্থে রো‌হিঙ্গা‌দের দ্রুত প্রত্যাবাসনের ওপর জোর দি‌য়ে মিয়ানমা‌রের ওপর চাপ প্রয়ো‌গের অনু‌রোধ ক‌রেন। রাষ্ট্রদূত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে জাপা‌নের অব্যাহত প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

কালের আলো/ডিএসবি/এমএম

Print Friendly, PDF & Email