বঙ্গোপসাগরে নিম্নচাপ, বন্দরে ১ নম্বর সংকেত

প্রকাশিতঃ 4:43 pm | December 03, 2021

কালের আলো সংবাদদাতা:

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরো ঘণীভূত হতে পারে। এমন আশঙ্কার কথা জানিয়ে দেশের চার সমুদ্র বন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (৩ ডিসেম্বর) অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এটি এ নিম্নচাপ সংক্রান্ত আবহাওয়া অধিদপ্তরের ২ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি।

এতে বলা হয়েছে, নিম্নচাপটি আজ ভোর ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১২৩০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১১৬৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১১৬০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১১৩৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটা আরও ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার; যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর মাঝারি ধরনের উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। তাদের গভীর সাগরে বিচরণ না কার জন্যও বলা হয়েছে বিশেষ বিজ্ঞপ্তিতে।

ওড়িশা এবং অন্ধ্র উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার বলছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ শনিবার সকালে ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে উত্তর-অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলের মাঝামাঝি কোনো জায়গায় পৌঁছে যেতে পারে।

শনিবার থেকে সোমবার পর্যন্ত কলকাতাসহ দক্ষিণবঙ্গে ঝোড়ো হাওয়া এবং বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে সেখানকার আবহাওয়া অধিদফতর।

কালের আলো/টিআরকে/এসআইএল

Print Friendly, PDF & Email