আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো: অর্থমন্ত্রী

প্রকাশিতঃ 9:18 pm | December 01, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলোঃ

আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে বাংলাদেশেও সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

গণমাধ্যমকর্মীদের এ সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, তেলের দাম আন্তর্জাতিক বাজারে ফেক্সিবল স্টেজে আছে। কখনো বাড়ছে, আবার কমছে। যখন স্ট্যাবল কন্ডিশনে আসবে, তখন সেভাবেই ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার (১ ডিসেম্বর) দুপুরে অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের এসব কথা জানান।

তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম এখনো ওঠানামা করছে। আগের দিন ২০ ডলার কমে তো পরদিন ২ ডলার বাড়ে। যখন তেলের দাম আন্তর্জাতিক বাজারে কমে স্থিতিশীল হবে, তখন আমরাও সে অনুযায়ী ব্যবস্থা নেবো।

আন্তর্জাতিক বাজারে দাম কমলে দেশেও দাম কমানো হবে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নে সম্প্রতি জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন থেকে দাম কমানোর প্রস্তাব পেলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। জ্বালানি প্রতিমন্ত্রীর বক্তব্য সমর্থন করে অর্থমন্ত্রী বলেন, সংশ্লিষ্ট প্রতিমন্ত্রী যে কথা বলেছেন, সেটি আমারও বক্তব্য।

গত ৩ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে সরকার। এরপর থেকে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমতে থাকায় ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনসহ ব্যবসায়ীদের বিভিন্ন সংগঠন তেলের দাম কমানোর দাবি জানিয়ে আসছে।

কালের আলো/টিআরকে/এসআইএল

Print Friendly, PDF & Email