আট উইকেটে হারলো বাংলাদেশ

প্রকাশিতঃ 11:55 am | November 30, 2021

স্পোর্টস ডেস্ক, কালের আলোঃ

হারের বৃত্ত থেকে বের হয়ে আসতে পারছে না বাংলাদেশ ক্রিকেট দল। পাকিস্তানের কাছে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশের পর এবার টেস্ট সিরিজও শুরু করেছে হার দিয়ে। চট্টগ্রাম টেস্টে পাকিস্তানের কাছে ৮ উইকেটে হেরেছে বাংলাদেশ। সব ফরম্যাট মিলিয়ে এটি বাংলাদেশের টানা নবম হার।

টেস্টের পঞ্চম ও শেষদিনে বাংলাদেশের দেওয়া ২০২ রানের টার্গেটে ২ উইকেট হারিয়ে পৌঁছে যায় পাকিস্তান। পাক ওপেনার আবিদ আলী ৯১ রানের ইনিংস খেলেন। অপর ওপেনার আবদুল্লাহ শফিক করেন ৭৩। আজহার আলী ২৪ ও বাবর আজম ১৩ রানে অপরাজিত থাকেন।

দুরন্ত ব্যাটিংয়ে সেঞ্চুরির পথে ছিলেন আবিদ আলী। কিন্তু শতকের দেখা পান এ ওপেনার। ৯ রানের আক্ষেপ নিয়ে ফিরলেন তিনি। ৯১ রানে আবিদকে ফিরিয়ে দিয়েছেন তাইজুল ইসলাম।

চট্টগ্রাম টেস্টের পঞ্চম ও শেষ দিনে পাকিস্তানের ব্যাটিং লাইন-আপে আঘাত করেছেন মেহেদী হাসান মিরাজ। সেঞ্চুরি থেকে বঞ্চিত করে ফেলে দিয়েছেন আব্দুল্লাহ শফিকের উইকেট। মিরাজের বলে এলবিডব্লিউ’র শিকার হওয়ার আগে ৭৩ রান করেছেন এ ওপেনার।

৩৩ ওভারে কোনো উইকেট না হারিয়ে ১০৯ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করে পাকিস্তান। আগের দিন ৫৬ রানে টিকে ছিলেন আবিদ। আর ৫৩ রানে অপরাজিত থেকে তাকে সঙ্গ দিয়ে যাাচ্ছিলেন আব্দুল্লাহ শফিক।

৫৬.২ ওভারে মাত্র ১৫৭ রানে গুটিয়ে যায় টাইগারদের দ্বিতীয় ইনিংস। শাহীন শাহ আফ্রিদি, সাজিদ খান ও হাসান আলীর বোলিং তোপ সামলে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ২০১ রানের লিড নেয় বাংলাদেশ।

লিটন দাসের সেঞ্চুরি আর মুশফিকুর রহিমের ফিফটিতে প্রথম ইনিংসে ৩৩০ রানের পুঁজি গড়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা। তাইজুলের স্পিন ভেলকিতে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১১৫.৪ ওভারে ২৮৬ রানে গুটিয়ে যায় পাকিস্তান।

কালের আলো/টিআরকে/এসআইএল

Print Friendly, PDF & Email