‘ওমিক্রন’ নিয়ে দেশের সব প্রবেশপথে সতর্কবার্তা জারি

প্রকাশিতঃ 3:59 pm | November 28, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলো:

বিশ্বব্যাপী আতঙ্ক ছড়ানো করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে দেশের প্রবেশপথগুলোতে সতর্কবার্তা দেওয়ার কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

রবিবার (২৮ নভেম্বর) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে সংস্থাটির মুখপাত্র অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম এসব কথা জানান।

তিনি বলেন, দক্ষিণ আফ্রিকায় পাওয়া এ ভ্যারিয়েন্টকে ইতিমধ্যে ভ্যারিয়েন্ট অব কনসার্ন হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বের বিভিন্ন দেশ এ বিষয়ে প্রতিরোধমূলক ব্যবস্থা নিচ্ছে। আমরাও পোর্ট অব এন্ট্রিগুলোয় সতর্কবার্তা দিয়েছি। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলছি।

অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেন, আমাদের জাতীয় কারিগরি পরামর্শক কমিটি বিভিন্ন পর্যায়ে পাওয়া তথ্যগুলো পরীক্ষানিরীক্ষা করে করে দেখছেন। তারা সভা করছেন। সেই সভা থেকে দেশের মানুষকে নিরাপত্তা দিতে যেসব কাজ করা দরকার তার নিতে যাচ্ছি।

এর আগে গত মঙ্গলবার দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন একটি ধরন শনাক্ত হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা যার নাম দিয়েছে ওমিক্রন। দক্ষিণ আফ্রিকা ছাড়াও বতসোয়ানা, ইসরায়েল, হংকং, বেলজিয়াম, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, জার্মানি ও ইতালিতেও নতুন এই ধরনের সন্ধান মিলেছে। ধরনটিকে ‘উদ্বেগজনক’ বলে আখ্যায়িত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। নতুন এই ধরন নিয়ে বিভিন্ন দেশে দেখা দিয়েছে উদ্বেগ-উৎকণ্ঠা। প্রয়োজনীয় ব্যবস্থাও নিতে শুরু করেছে বিভিন্ন দেশ।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email