২৭০ রানের বিশাল ব্যবধানে যুক্তরাষ্ট্রকে হারালো বাংলাদেশ

প্রকাশিতঃ 7:53 pm | November 23, 2021

স্পোর্টস ডেস্ক, কালের আলোঃ

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে রেকর্ড ৩২২ রান করে সর্বোচ্চ ২৭০ রানের জয় পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল। দেশের ক্রিকেটে এটাই সর্বোচ্চ রানের ব্যবধানে জয়।

আন্তর্জাতিক নারী ক্রিকেটে এর আগে পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ ৪০৮ রানের জয় পেয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। ১৯৯৭ সালে ৪৫৫ রান করে পাকিস্তানকে মাত্র ৪৭ রানে গুঁড়িয়ে দেয় নিউজিল্যান্ড।

মঙ্গলবার (২৩ নভেম্বর) জিম্বাবুয়ের সানরাইজ স্পোর্টস ক্লাব মাঠে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে শারমিন আক্তারের অনবদ্য সেঞ্চুরিতে ৫ উইকেটে ৩২২ রান করে বাংলাদেশ। বিশাল টার্গেট তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৩০.৩ ওভারে ৫২ রানে অলআউট হয় যুক্তরাষ্ট্র নারী ক্রিকেট দল।

৩২৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামা যুক্তরাষ্ট্র প্রথম থেকেই ধুঁকতে থাকে। দলের হয়ে দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পেরেছেন মাত্র দুজন। দলটির অধিনায়ক সিন্ধু শ্রিহর্ষ ১৫ ও টারা নোরিস করেন ১৬ রান।

বাংলাদেশি বোলারদের মধ্যে সালমা খাতুন, ফাহিমা আক্তার ও রুমানা আহমেদ দুটি করে উইকেট নেন। জাহানারা আলম একটি উইকেট দখল করেন।

এর আগে শারমিন আক্তারের অপরাজিত দুর্দন্ত সেঞ্চুরির সুবাদে যুক্তরাষ্ট্র নারী দলের বিপক্ষে ৫ উইকেট হারিয়ে ৩২২ রানের বিশাল সংগ্রহ পায় বাংলাদেশ নারী দল।

এদিন প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে সেঞ্চুরি হাঁকিয়েও রেকর্ড গড়া হয়নি শারমিন আক্তারের।

কেননা বিশ্বকাপ বাছাইপর্ব হলেও যুক্তরাষ্ট্রের ওয়ানডে মর্যাদা না থাকায় আক্ষেপ থাকবে এই ব্যাটারের। এই ম্যাচটি লিস্ট ‘এ’ হিসেবে ধরা হবে।

মেয়েদের ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ২০১৯ সালে লাহোরে পাকিস্তান মেয়েদের বিপক্ষে ২১১।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ইনিংসের রেকর্ড যৌথভাবে সালমা খাতুন ও রুমানা আহমেদের। ২০১৩ সালে ভারতের বিপক্ষে আহমেদাবাদে অপরাজিত ৭৫ করেন সালমা। পরের ম্যাচে একই প্রতিপক্ষের সঙ্গে একই ভেন্যুতে রুমানাও করেন ৭৫। আর ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শারমিনের সর্বোচ্চ ৭৪।

এবারের ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্বে উড়ছে বাংলাদেশ প্রমীলা ক্রিকেট দল। নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে হারানোর পর এবার যুক্তরাষ্ট্রেরি বিপক্ষে দুর্দান্ত ব্যাট করল বাংলাদেশের মেয়েরা।

হারারেতে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্রের অধিনায়ক সিন্ধু শ্রিহর্ষ। প্রথমে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেছেন বাংলাদেশি দুই ওপেনার মুর্শিদা খাতুন ও শারমিন আক্তার। দলীয় ৯৬ রানে ৪৭ রান করে মুর্শিদা খাতুনের বিদায়ের পর নিগার সুলতানাকে নিয়ে দলের হাল ধরেন শারমিন আক্তার।

দলীয় ১৪৪ রানে অধিনায়ক নিগার সুলতানা উইকেট হারালেও ব্যাট হাতে আলো ছড়াতে থাকেন শারমিন আক্তার। ৯ চারে ১২০ বল খরচায় শতক তুলে নেন এ ব্যাটার। শেষ পর্যন্ত এই ব্যাটার ১৪১ বলে ১১টি চারে ১৩০ রানে অপরাজিত থাকেন। ব্যাটে ঝড় তোলেন ফারজানা হক। তিনি ৬২ বলে ৬টি চারে ৬৭ রান করেন। এছাড়া অধিনায়ক নিগার সুলতানা ২৬ বলে ৩৩ রান করেন।

কালের আলো/টিআরকে/এসআইএল

Print Friendly, PDF & Email