হেমন্তে রাওয়ার সামাজিক সন্ধ্যা, বর্তমান ও সাবেক সামরিক কর্মকর্তাদের সৌহার্দ্যপূর্ণ মিলনমেলা

প্রকাশিতঃ 11:12 pm | October 29, 2021

বিশেষ সংবাদদাতা, কালের আলো :

করোনার ঘনঘটাঘোর অন্ধকার সময়ের শেষ না হলেও ইট-পাথরের রাজধানীতে উষ্ণতম দিনের পালাবদল ঘটেছে। প্রকৃতি থেকে বিদায় নিয়েছে শরৎ, এসেছে হেমন্ত। কার্তিক আর অগ্রহায়ণের দীর্ঘতায় প্রকৃতির বর্তমান চেহারাই বলে দিচ্ছে ঋতুর পালাক্রম ঘটে গেছে একেবারেই নীরবে।  

ক্লান্ত দুপুরে সোনাঝড়া রোদের পাশাপাশি সকাল সন্ধ্যায় ঘাসের ডগায় জমা শিশির বিন্দু, হিম বাতাস ও কুয়াশার উপস্থিতি বলে দিচ্ছে নবান্নের ঋতু হেমন্তে প্রকৃতি যেন সবটুকু উজাড় করেই বিলিয়ে দিচ্ছে। ঠিক এমন সময়টিকেই বেছে নেওয়া হলো অবসরপ্রাপ্ত সশস্ত্রবাহিনীর অফিসারদের সংগঠন ‘রিটায়ার্ড আর্মড ফোর্সেস অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের (রাওয়া) সামাজিক সন্ধ্যার জন্য।

দীর্ঘ সময় পর পুরনো বন্ধু, সহকর্মীদের সঙ্গে আড্ডা, গান আর স্মৃতির ঝাঁপি খুলে বসা। নির্ভার আনন্দে নিজেদের মেলে ধরা। প্রত্যেকের সঙ্গী নিজের পরিবার। প্রবীণের সঙ্গে নবীনের অনন্য এক মেলবন্ধন। চাকরিরত এবং অবসরপ্রাপ্ত সামরিক সদস্যদের ও তাদের পরিবারের জন্য সৌহার্দ্যপূর্ণ মিলন মেলা।

কেউ দলবেঁধে দাঁড়িয়ে ক্যামেরাবন্দি হয়েছেন। কেউ আবার বন্ধুর কাঁধে হাত রেখে স্মৃতিকে বন্দি করেছেন সেলফির ফ্রেমে। তবে এই উৎসবের আবহে পূর্ণতা মিললো যখন উপস্থিত হলেন বর্তমান সেনাপ্রধান জেনারেল ড.এস এম শফিউদ্দিন আহমেদ। বেশ রঙিনই হয়ে উঠলো স্মৃতির ছবিরা।

ব্যস্ত চাকরি জীবনের ফাঁকে পূর্বসূরীদের সঙ্গে সেনাপ্রধানের আবেগ-অনুভূতি ভাগাভাগি করে নেওয়া। সবার চোখ-মুখে ঝিলিক দিয়ে গেলো অনিন্দ্য সুন্দর এক উচ্ছ্বাস। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) মনোমুগ্ধকর পুরো ঘটনাপ্রবাহের স্বাক্ষী হয়ে থাকলো রাজধানীর মহাখালীস্থ রাওয়া ক্লাব ভবন।

এই ক্লাবের হেলমেট হলেই চাকরিরত ও অবসরপ্রাপ্ত সামরিক সদস্যদের ও তাদের পরিবারের সঙ্গে ক্যামেরায় ফ্রেমবন্দিও হলেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন। বিনিময় করলেন কুশল। রাওয়ার সর্বাঙ্গীন সাফল্য ও উন্নতি কামনা করে গুরুত্বপূর্ণ বক্তব্যও রেখেছেন তিনি।

সেনাপ্রধানকে অনুষ্ঠানের ক্রেস্ট উপহার দিলেন রাওয়া সেক্রেটারি জেনারেল লেফটেন্যান্ট কর্নেল (অব:) মো: কামরুল ইসলাম। সবাইকে সঙ্গে নিয়ে তিনি উপভোগ করলেন হালের অন্যতম সেরা কন্ঠশিল্পী দিলশাদ নাহার কণার পরিবেশনায় মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠান।

অনুষ্ঠানে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান, সেনা সদরের কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) লেফটেন্যান্ট জেনারেল সাইফুল আলমসহ সামরিক বাহিনীর উচ্চ পদস্থ বিভিন্ন কর্মকর্তা এবং তাদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন।

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, অনুষ্ঠানের সূচনা প্রান্তে রাওয়া সেক্রেটারি জেনারেল লে: কর্নেল (অব:) মো: কামরুল ইসলাম, কার্যনির্বাহী কমিটির পরিচিতি এবং বক্তব্য প্রদান করেন। এরপর শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন রাওয়া চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) আলাউদ্দিন এমএ ওয়াদুদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাওয়া ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) কামরুজ্জামান, কমডোর (অব:) মো: খুরশিদ মালিক ও এয়ার কমডোর (অব:) আনিসুর রহমান।

কালের আলো/জিকেএম/এমএএএমকে

Print Friendly, PDF & Email