বাজারে এলো ৪ মডেলের আইফোন ১৩

প্রকাশিতঃ 12:40 pm | September 15, 2021

টেক ডেস্ক, কালের আলো:

উন্মোচিত হলো বহুল প্রত্যাশিত আইফোন ১৩। বুধবার (১৪ সেপ্টেম্বর) ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কে আইফোন ১৩ এর গ্র্যান্ড লঞ্চিং অনুষ্ঠিত হয়। পিঙ্ক, ব্লু, মিডনাইট স্টারলেট ছাড়াও এসেছে রেড রঙের আইফোন ১৩।

আইফোনে ১৩-এ কেমন ফিচার থাকছে এ নিয়ে কৌতূহল ছিল অনেকেরই। নতুন রঙে চারটি মডেল নিয়ে হাজির হলো আইফোন ১৩। আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স।

অ্যাপেল জানিয়েছে, আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির পেছনে থাকছে ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা। ভিডিও কনটেন্ট তৈরিতেও নতুন আইফোন বেশ সুবিধা নিয়ে এসেছে। ক্যামেরায় দেওয়া হয়েছে সিনেম্যাটিক মোড।

ব্যাটারি এবং কার্যকারিতা পারফরম্যান্স বিচারে পুরনো মডেলগুলোর চেয়ে বেশ উন্নত। পুরোনো সিরিজের থেকে কমপক্ষে আড়াই ঘণ্টা বেশি ব্যাটারি ব্যাকআপ দেবে আইফোন ১৩। একইভাবে আইফোন ১৩ মিনি আগের চেয়ে ১ থেকে দেড় ঘণ্টা বেশি ব্যাটারি ব্যাকআপ দেবে। নতুন আইফোনগুলো চলবে অ্যাপলের তৈরি এ ১৫ বায়োনিক প্রসেসরে।

ডিসপ্লেতেও আগের চেয়ে পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছে অ্যাপেল। যা প্রায় ২০ শতাংশ বেশি উজ্জ্বল।নতুন মডেলে থাকছে ৫০০ জিবি স্টোরেজ। সর্বনিম্ন ৬৪ জিবির বদলে ১২৮ জিবি স্টোরেজ করেছে প্রতিষ্ঠানটি।

আইএফোন ১৩ -এর দাম নির্ধারণ করা হয়েছে ৭৯৯ ডলার মার্কিন ডলার, আইফোন ১৩ মিনি ৬৯৯ ডলার, আইফোন ১৩ প্রোর দাম ৯৯৯ ডলার। আর আইফোন ১৩ প্রো ম্যাক্সের দাম পড়বে ১ হাজার ৯৯ ডলার।

অ্যাপেল জানিয়েছে, আগামী শুক্রবার (১৭ সেপ্টেম্বর) থেকে প্রি অর্ডার করা যাবে কয়েকটি দেশে। তবে বাজারে আসবে আগামী ২৪ সেপ্টেম্বরে।

কালের আলো/এসআরবি/এমএম

Print Friendly, PDF & Email