বিদেশ থেকে এসে কোয়ারেন্টাইনে না গেলে জেল-জরিমানা : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিতঃ 2:49 pm | March 14, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

করোনাভাইরাসে আক্রান্ত দেশগুলো থেকে আসা যাত্রীরা বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে না গেলে জেল-জরিমানা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার(১৪ মার্চ) সকালে ইতালি থেকে দেশে ফেরত ১৪২ জনের সবাইকে রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, পরবর্তী সময়ে আক্রান্ত দেশগুলো থেকে কোনো যাত্রী দেশে এলে তাঁদেরও বাধ্যতামূলক কোয়ারেন্টিনে রাখা হবে। এ ছাড়া কেউ যদি এ নির্দেশ অমান্য করে, তাহলে জেল-জরিমানা করা হবে বলে জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে যে করোনা আক্রান্ত রোগী পাওয়া গিয়েছিল তাদের মধ্যে ২ জনের শরীরে এই ভাইরাস নেই। তৃতীয় জনের রিপোর্টও নেগেটিভ। আমরা আস্তে আস্তে তাদের ছেড়ে দেব।

সরকারের ব্যাপক প্রস্তুতি রয়েছে জানিয়ে তিনি বলেন, প্রত্যেক জেলায় হাসপাতাল ও ডাক্তার রেডি রাখা হয়েছে। জেলা উপজেলার কমিটিগুলোও খুব তৎপর। বিদেশ থেকে যারা আসছে তাদের বাধ্যতামূলক সঙ্গরোধে (কোয়ারেন্টাইন) রাখা হয়েছে। কেউ গোপন করলে তথ্য গোপন আইন প্রয়োগ হবে। সেখানে জেল জরিমানার কথা বলা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শুক্রবার বেশ কিছু লোক এসেছে। যার মধ্যে ইতালি থেকে আসা যাত্রীও ছিল। তাদের স্থানীয়ভাবে সঙ্গরোধে রাখা হয়েছে। বোরবার (১৫ মার্চ) আরো ১৫০ জনের ইতালি থেকে আসার কথা এবং আজ বিকালেও কিছু আসবে। সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ করেছি।

কালের আলো/এনআর/এমএম

Print Friendly, PDF & Email