শনিবার বাড়ি ফিরবেন উহান থেকে আসা ৩১২ জন : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিতঃ 12:15 am | February 14, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

করোনাভাইরাসের কেন্দ্রস্থল চীনের উহান থেকে ফিরে আসা ৩১২ বাংলাদেশি ১৪ দিন পৃথক অবস্থায় থাকার পর আগামী শনিবার নিজেদের বাড়ি ফিরে যাবেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার(১৩ ফেব্রুয়ারি) রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘চীন থেকে ফেরা এসব বাংলাদেশি কোয়ারেন্টিনের শেষ পর্যায়ে আছেন। ১৪ ফেব্রুয়ারি তাঁদের পর্যবেক্ষণের ১৪ দিন পূর্ণ হবে। সব পরীক্ষা-নিরীক্ষা করে ১৫ তারিখ আমরা তাদের ছেড়ে দেব। এখানে আর কোনো সমস্যা নেই। তাদের সবাই ভালো আছেন।’

গত ১ ফেব্রুয়ারি ৩১২ বাংলাদেশি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান এবং তাঁদের মাঝে করোনাভাইরাস আছে কি না, তা জানতে তখন থেকে তাদের আশকোনা হজ ক্যাম্পে পৃথক করে রেখে পর্যবেক্ষণ করা হয়। সেই সাথে আটজনের শরীরে জ্বর থাকায় তাদের ঢাকার দুটি হাসপাতালে রাখা হয়।

করোনাভাইরাস নিয়ে দেশের বিভিন্ন জায়গায় বিভ্রান্তি ছড়ানো হচ্ছে জানিয়ে মন্ত্রী তা থেকে বিরত থাকার আহ্বান জানান।

গুজব প্রতিরোধে গণমাধ্যমকর্মীদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ‘আমরা দু-একটি ঘটনা শুনছি। এখন পর্যন্ত বাংলাদেশের কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি। রংপুরে একজন ভর্তি হয়েছেন…বিভিন্ন জায়গায় নানা অসুখ নিয়ে লোকজন ভর্তি হয়। আমাদের কখনো মনে করা উচিত না তারা করোনাভাইরাসে আক্রান্ত। যে পর্যন্ত প্রমাণ না হয় তার আগ পর্যন্ত তাকে যেন এটা আমরা না বলি। এ ধরনের কথা বললে আতঙ্ক ছড়ায়।’

বার্তা সংস্থা এপির প্রতিবেদন অনুযায়ী করোনাভাইরাসের মূল জায়গা হুবেই প্রদেশে আক্রান্ত ও মৃতের গণনায় নতুন পদ্ধতি প্রয়োগ করে দেখা গেছে যে এক দিনের ব্যবধানে মৃতের সংখ্যা ২৫৪ এবং আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ১৫২ জন বেড়েছে।

কালের আলো/এনআর/এমএইচএ

Print Friendly, PDF & Email