আমি মুসলিম, আমার স্ত্রী হিন্দু ও সন্তানেরা হিন্দুস্তান : শাহরুখ

প্রকাশিতঃ 5:48 pm | January 27, 2020

শোবিজ ডেস্ক, কালের আলো:

আকাশচুম্বী জনপ্রিয় শাহরুখ খান ‘বলিউডের বাদশাহ’ উপাধি পেয়েছেন অনেক আগেই। কোটি কোটি দর্শক-অনুরাগীর সঙ্গে প্রায়ই বিভিন্ন বিষয়ে কথা বলেন তিনি, জানান নিজের অভিমত। তবে নিজের ঘরে কখনোই ধর্ম নিয়ে আলোচনা করেন না এই অভিনেতা। ধর্মের ব্যাপারে ভীষণ উদার শাহরুখ জানান, তাঁর সন্তানেরা যেকোনো ফরমে ধর্মের স্থলে ‘ভারতীয়’ লিখে থাকে।

সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে জানা যায়, সম্প্রতি নাচবিষয়ক রিয়েলিটি শো ‘ড্যান্স প্লাস’-এর পঞ্চম আসরের একটি পর্বে উপস্থিত হয়েছিলেন শাহরুখ। উল্লেখিত ওই পর্ব গতকাল শনিবার (২৫ জানুয়ারি) প্রচারিত হয়। সেখানে কথা প্রসঙ্গে শাহরুখ বলেন, ‘আমাদের মধ্যে হিন্দু-মুসলিম কোনো বিষয় নয়। আমার স্ত্রী হিন্দু, আমি মুসলমান। আর আমার বাচ্চারা হিন্দুস্তান।’

শাহরুখের এমন মন্তব্যে সবাই করতালি দেন। শাহরুখ আরো বলেন, “যখন তারা বিদ্যালয়ে যায়, তাদের ধর্ম লিখতে হয়। একদিন আমার কন্যা আমার কাছে এসে প্রশ্ন করে, ‘আমাদের ধর্ম কী?’ আমি তার ফরমে লিখে দিই, ‘আমরা ভারতীয়, আমাদের কোনো ধর্ম নেই।’”

শাহরুখ প্রায়ই বলে থাকেন, ধর্ম নিয়ে তাঁর বাড়িতে কখনো আলোচনা হয় না এবং তাঁরা সব উৎসব পালন করেন। এ দিন নিজের ধর্ম সম্পর্কে শাহরুখ বলেন, ‘পাঁচ ওয়াক্ত নামাজ পড়া মুসলমান নই আমি, তবে আমি মুসলিম। ইসলামের মতবাদকে আমি বিশ্বাস করি এবং আমি মনে করি, এটি একটি ভালো ধর্ম ও সুন্দর শৃঙ্খলা।’

শাহরুখকে সর্বশেষ আনন্দ এল রায় পরিচালিত ‘জিরো’ ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছিল। তবে ছবিটি বক্স অফিসে ভালো ব্যবসা করতে পারেনি। এর পর থেকে নতুন কোনো ছবির ঘোষণা দেননি তিনি।

কালের আলো/বিআর/এমএম

Print Friendly, PDF & Email