পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত আর নেই

প্রকাশিতঃ 2:33 pm | June 10, 2021

শোবিজ ডেস্ক, কালের আলোঃ

ভারতের বিখ্যাত চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত মারা গেছেন। বৃহস্পতিবার (১০ জুন) সকাল আনুমানিক ছয়টায় দক্ষিণ কলকাতার নিজের বাসভবনে মৃত্যু হয় তার। অনেকদিন ধরেই তিনি কিডনির অসুখে ভুগছিলেন, চলছিল ডায়ালাইসিস। কিডনির সমস্যার সঙ্গে যুক্ত হয়েছিল বার্ধক্যজনিত সমস্যা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন বুদ্ধদেব। কিডনির সমস্যাও ছিল তার। পরিবারিক সূত্রের খবর, বুধবার তার ডায়ালাইসিস হয়েছিল। বৃহস্পতিবার আরও এক দফায় ডায়ালিসিস হওয়ার কথা ছিল। কিন্তু সকালে তার স্ত্রী দেখেন যে সাড়া মিলছে না প্রখ্যাত এই পরিচালকের। পরে তাকে মৃত বলে ঘোষণা করা হয়।

১৯৪৪ সালের ১১ ফেব্রুয়ারি পুরুলিয়ার আনাড়ায় জন্ম বুদ্ধদেব দাশগুপ্তর। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ শ্যামসুন্দর কলেজে অধ্যাপনা করেছেন তিনি। ১৯৬৮ সালে ১০ মিনিটের একটি তথ্যচিত্র তৈরির মধ্য দিয়ে পরিচালনায় হাতেখড়ি তার। এরপর একে একে ‘দূরত্ব’, ‘নিম অন্নপূর্ণা’, ‘গৃহযুদ্ধ’, ‘মন্দ মেয়ের উপাখ্যান’, ‘স্বপ্নের দিন’, ‘উড়োজাহাজ’-এর মতো সিনেমা করেছেন তিনি।

‘বাঘ বাহাদুর’, ‘চরাচর’, ‘লাল দরজা’, ‘কালপুরুষ’-সহ একাধিক সিনেমার জন্য জাতীয় পুরস্কার পেয়েছেন তিনি। বিনোদন দুনিয়ার পাশাপাশি সাহিত্য জগতেও অবদান রয়েছে তার।

কালের আলো/টিআরকে/এসআইএল

Print Friendly, PDF & Email