জাম্বিয়ায় সেনাপ্রধানের ব্যস্ত সময়, ন্যাশনাল সার্ভিসের কমান্ড্যান্টের সঙ্গে সাক্ষাৎ

প্রকাশিতঃ 12:38 am | May 06, 2021

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

জাম্বিয়া সেনাবাহিনী প্রধানের নিমন্ত্রণে দেশটিতে সফরত বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ড.আজিজ আহমেদ ব্যস্ত সময় কাটাচ্ছেন। সফরের পঞ্চম দিনে মঙ্গলবার (০৪ মে) সকালে তিনি জাম্বিয়া ন্যাশনাল সার্ভিস কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল নাথান মুলেঙ্গা’র সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

আরও পড়ুন: কৃষিতে বাংলাদেশের ঈর্ষণীয় সাফল্যকে কাজে লাগাতে চায় জাম্বিয়া সরকার

এ সময় লেঃ জেনারেল মুলেঙ্গা জাম্বিয়া ন্যাশনাল সার্ভিসের বিভিন্ন কার্যক্রম এবং যুব সমাজের উন্নয়নে বিভিন্ন কল্যাণমুখী কার্যক্রম সম্পর্কে তাকে অবহিত করেন।

আরও পড়ুন: জাম্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী-সেনাপ্রধানের সঙ্গে জেনারেল আজিজের সাক্ষাৎ

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এ তথ্য নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: রাষ্ট্রীয় সফরে জাম্বিয়া পৌঁছেছেন সেনাপ্রধান জেনারেল ড.আজিজ আহমেদ

আইএসপিআর জানিয়েছে, বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আজিজ বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন জনকল্যাণমুখী কার্যক্রম ও জাতীয় উন্নয়নে বাংলাদেশ সেনাবাহিনীর সম্পৃক্ততার ব্যাপারে অবহিত করেন। একই সাথে তিনি জাম্বিয়া ন্যাশনাল সার্ভিসের প্রতিনিধিদলকে বাংলাদেশ আর্মির বিভিন্ন কার্যক্রম পরিদর্শন এবং বাংলাদেশ সেনাবাহিনীর আয়োজনে বিভিন্ন দুর্যোগ মোকাবেলা, সন্ত্রাস দমন ইত্যাদি বিষয়ক অনুশীলনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানান।

পরে জেনারেল আজিজ জাম্বিয়া ন্যাশনাল সার্ভিস এর একটি ইউনিট পরিদর্শন করেন।

বুধবার (০৫ মে) জেনারেল আজিজ ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ, জাম্বিয়া-এর বিভিন্ন প্রশিক্ষণ সুবিধা পরিদর্শন করেন। এরপর তিনি প্রশিক্ষনরত অফিসারদেরকে সামরিক কূটনীতি ও এতদবিষয়ে বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন কার্যক্রম-এর উপর একটি বক্তৃতা প্রদান করেন।

এছাড়াও তিনি কমাডান্ট, ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ, জাম্বিয়া ব্রিগেডিয়ার জেনারেল স্টিফেন সিমুজান্ডো’র সাথে সাক্ষাৎ করেন এবং দু’দেশের স্টাফ কলেজেসহ অন্যান্য সামরিক প্রশিক্ষণ আরো জোরদার করার ব্যাপারে বিস্তারিত আলোচনা করেন।

জেনারেল আজিজ সফর শেষে বুধবার (০৫ মে) রাতে জাম্বিয়া ত্যাগ করে পরের দিন বৃহস্পতিবার (০৬ মে) ঢাকা এসে পৌঁছাবেন।

কালের আলো/এসবি/এমআরজে

Print Friendly, PDF & Email