জেনারেল আজিজ-নারাভানে সাক্ষাৎ, ভবিষ্যৎ অগ্রযাত্রায় পারস্পরিক সহযোগিতার অঙ্গীকার

প্রকাশিতঃ 8:14 pm | April 08, 2021

বিশেষ সংবাদদাতা, কালের আলো :

বীরের জাতি বাঙালির বীরত্বের ৫০ বছর পূর্ণ হয়েছে। মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঐতিহাসিক বাংলাদেশ সফরের মধ্যে দিয়ে দু’দেশের বন্ধুত্ব আর সুদৃঢ় ও গভীর হয়েছে।

আরও পড়ুনঃ বাংলাদেশের সেনাপ্রধানকে এক লাখ করোনার টিকা উপহার দিলেন ভারতের সেনাপ্রধান

এরই ধারাবাহিকতায় এবার বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল ড.আজিজ আহমেদের আমন্ত্রণে দেশটিতে সফরে এসেছেন ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল এম এম নারাভানে।

৫ দিনের রাষ্ট্রীয় সফরের সূচনা দিনেই বৃহস্পতিবার (০৮ এপ্রিল) ঢাকা সেনানিবাসস্থ সেনাসদর দপ্তরে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ড.আজিজ আহমেদের সঙ্গে তিনি সৌজন্য সাক্ষাৎ করেছেন।

সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দু’দেশের সশস্ত্র বাহিনীর মাঝে বিদ্যমান সুসম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রযাত্রায় পারস্পরিক সহযোগিতার বিভিন্ন বিষয়েও গুরুত্বপূর্ণ আলোচনা করেন।

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, দুই দেশের সেনাপ্রধানের মধ্যকার আলোচনায় বর্ডার রোড অর্গানাইজেশন বাস্তবায়ন, সেনা বৈমানিকদের প্রশিক্ষণ, প্রতিরক্ষা বিষয়ক বিশেষজ্ঞ এবং প্রশিক্ষক বিনিময়, পারস্পারিক প্রতিরক্ষা সহযোগিতাসহ ইত্যাকার বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে।

ভারতীয় সেনাপ্রধানের এই সফর দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান ঘনিষ্ঠ ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ককে আরো জোরদার করবে বলে মনে করছে দুই দেশই।

এই সাক্ষাতে জেনারেল ড.আজিজ আহমেদ মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের ৩০ লক্ষ শহীদের পাশাপাশি বন্ধুপ্রতিম প্রতিবেশী রাষ্ট্র ভারতের সেনাবাহিনীর অবদান ও আত্নত্যাগের কথাও কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। অতীতের যে কোন সময়ের তুলনায় দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যকার সম্পর্কও নতুন উচ্চতা পেয়েছে।

এরই গতিধারায় রোহিঙ্গা সংকট সমাধানে ভারত বাংলাদেশের পাশে থাকবে বলেও দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন বাংলাদেশের সেনাপ্রধান।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সেনাপ্রধান জেনারেল ড.আজিজ আহমেদের সঙ্গে সাক্ষাতের আগে এদিন দুপুরে ভারতের সেনাপ্রধান জেনারেল নারাভানে ঢাকা সেনানিবাসে শিখা অনির্বাণে বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে শাহাদৎবরণকারী বীর শহীদদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর সেনাকুঞ্জে তাকে বাংলাদেশ সেনাবাহিনীর একটি চৌকস দল ‘গার্ড অব অনার’ প্রদান করেন। গার্ড অব অনার শেষে জেনারেল নারাভানে সেনাকুঞ্জে বৃক্ষরোপণ করেন। সফর শেষে ভারতীয় প্রতিনিধি দলটি আগামী ১৩ এপ্রিল বাংলাদেশ ত্যাগ করবে।

আইএসপিআর পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ ইবনে জায়েদ জানান, জেনারেল নারাভানের নেতৃত্বে ৩ সদস্যের ভারতীয় সেনাবাহিনীর একটি প্রতিনিধি দল ৫ দিনের রাষ্ট্রীয় সফরে বৃহস্পতিবার (০৮ এপ্রিল) সকালে ঢাকায় আগমন করেন। সফরকালে ভারতের সেনাবাহিনী প্রধান আগামী ১১ এপ্রিল ঢাকা সেনানিবাসে অনুষ্ঠেয় ‘আর্মি চিফস কনক্লেভ’-এ অংশগ্রহণ করবেন।

প্রসঙ্গত, মুজিবজন্মশত বার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযপন উপলক্ষে গত ৪ এপ্রিল থেকে বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক ব্যবস্থাপনায় শুরু হয়েছে বহুজাতিক অনুশীলন ‘শান্তির অগ্রসেনা’। এ অনুশীলন শেষ হবে আগামী ১২ এপ্রিল।

এই অনুশীলনের সর্বাপেক্ষা তাৎপর্যপূর্ণ অধ্যায় ‘আর্মি চিফস্ কনক্লেভ’। এখানে অংশগ্রহণকারী দেশগুলোর সেনাপ্রধানরাসহ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের প্রধানরা ও বিশিষ্ট অতিথিরা উপস্থিত থাকবেন।

কালের আলো/আরআইএ/এমএএএমকে

Print Friendly, PDF & Email