‘বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে’

প্রকাশিতঃ 6:42 pm | September 01, 2018

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিশেষ প্রতিবেদক, কালের আলো :

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেগম রোকেয়া হলের ছাত্রীদের জন্য নবনির্মিত ‘৭ মার্চ ভবন’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  এর আগে প্রধানমন্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেগম রোকেয়া হলে পৌঁছালে বিশ্ববিদ্যালয় প্রশাসনের শীর্ষ ব্যক্তিরা তাঁকে স্বাগত জানান।

শনিবার সকাল সারে দশটায় তিনি ভবনটির উদ্বোধন করেন। এরপর তিনি নবনির্মিত ৭ মার্চ ভবন ঘুরে দেখেন এবং জাদুঘর পরিদর্শন করেন। জাদুঘর পরিদর্শন শেষে তিনি পরিদর্শন বইতে মন্তব্য লিখে স্বাক্ষর করেন।

পরিদর্শন বইতে লেখা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্তব্য হুবুহু তুলে ধরা হল-

“রোকেয়া হলে ৭ই মার্চ ভবনে ঐতিহাসিক ৭ই মার্চের ওপর যে জাদুঘর নির্মাণ করা হয়েছে তা পরিদর্শন করে আমি আনন্দিত। কারণ ইতিহাসকে স্মরণ করলে ভবিষ্যতকে সুন্দরভাবে গড়ে তোলা যায়।

৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালে রেসকোর্স ময়দানে আহ্বান করেছিলেন বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধের প্রস্তুতি গ্রহণ করার জন্য।

আর সেই ভাষণই প্রকৃতপক্ষে আমাদের স্বাধীনতার ঘোষণা।

ইউনেস্কো ৭ই মার্চের ভাষণকে বিশ্ব ঐতিহ্য দলিল হিসেবে ঘোষণা দিয়েছে। বাঙালি জাতি আজ সম্মান পেয়েছে, আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে।

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে এবং সকল শিক্ষক কর্মচারী ও ছাত্রছাত্রীদের আমি আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আমি এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হিসেবে গর্ব বোধ করি।

জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।”

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চ রেসকোর্স ময়দানের ঐতিহাসিক ভাষণের দিনটিকে স্মরণীয় করে রাখতে ১১তলা বিশিষ্ট ৭ মার্চ ভবন নির্মাণ করেছে ঢাবি কর্তৃপক্ষ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

কালের আলো/জাপ্র/এমএইচএ

Print Friendly, PDF & Email